২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা কালে ভোটার কার্ডেও বদল, রঙিন ছবি-সহ পরিচয়পত্র বিলি বর্ধমানে

Published by: Sucheta Sengupta |    Posted: September 17, 2020 10:37 pm|    Updated: September 17, 2020 10:47 pm

An Images

সৌরভ মাজি, বর্ধমান: করোনা কালে নতুন ধরনের ভোটার কার্ডের সঙ্গে পরিচয় হচ্ছে নাগরিকদের। আগের মত আর সাদা কালো নয়, রঙিন করা হয়েছে ভোটার সচিত্র পরিচয়পত্র। আবার শুধুমাত্র ল্যামিনেশন করাও থাকছে না এই কার্ড। ড্রাইভিং লাইসেন্স বা প্যান কার্ডের মতই এবার ভোটারদের সচিত্র পরিচয়পত্রও করা হচ্ছে পিভিসি (PVC)। ইতিমধ্যে নতুন ভোটার কার্ড বিলি করাও শুরু হয়েছে পূর্ব বর্ধমানে (Bengali News on Voter card)।

পূর্ব বর্ধমান (East Burdwan) জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত বছরের অক্টোবর মাস থেকে ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হয়েছিল। ফেব্রুয়ারি মাস পর্যন্ত সেই কাজ চলেছিল বলে জানা গিয়েছে। করোনা পরিস্থিতি ও লকডাউনের কারণে সাময়িক ব্যাহত হয়েছিল এই পরিষেবা। তারপর পুরোদমে তা বিলিবণ্টন শুরু করা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এবার জেলায় নতুন ভোটারের সংখ্যা ২ লক্ষ ৬৫ হাজার। এই ভোটারদের সকলকেই পিভিসি কার্ড (PVC Card) দেওয়া হচ্ছে। ইতিমধ্যে ভোটারদের বাড়ি বাড়ি সেই কার্ড পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘২০২১-এ গঙ্গায় তৃণমূলের তর্পণ করব’, ফের বেলাগাম দিলীপ ঘোষ]

নতুন পিভিসি কার্ডের বিশেষত্ব হচ্ছে ভোটারদের রঙিন ছবি থাকছে। আগের কার্ডগুলিতে ছবি দেখে ভোটারকে অনেক সময় মেলানো যেত না। এখন আর সেই সমস্যা থাকছে না। এই কার্ড আরও বেশি সুরক্ষিত বলেও জানা যাচ্ছে। জেলার অতিরিক্ত জেলা শাসক (সাধারণ) অরিন্দম নিয়োগী জানিয়েছেন, নতুন কার্ড নকল করা যাবে না সহজে। এছাড়া এই কার্ড পিভিসি হওয়ায় সহজে নষ্টও হবে না। বর্তমানে রাজ্য সরকারে সরস্বতী প্রেসে এই কার্ড ছাপানো হচ্ছে। রাজ্যের সর্বত্রই নতুন ভোটাররা এই পিভিসি কার্ডই হাতে পাবেন।

[আরও পড়ুন: রাজ্যে ২৪ ঘণ্টায় ফের করোনা আক্রান্ত ৩ হাজারের বেশি, উদ্বেগ বাড়াচ্ছে কলকাতার মৃত্যুর হার]

পূর্ব বর্ধমান জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পুরনো ভোটাররা আগের ভোটার কার্ডই ব্যবহার করতে পারবেন। তাতে কোনও সমস্যা নেই। পুরনো কার্ড দেখিয়ে আগের মতোই ভোটদান করতে পারবেন তাঁরা। তবে কারও ভোটার কার্ড হারিয়ে গেলে বা কোনও কারণে নষ্ট হয়ে গেলে তাঁকে নতুন করে কার্ডের জন্য আবেদন করতে হবে। সেক্ষেত্রে তাঁকে যখন নতুন করে কার্ড দেওয়া হবে, তা পিভিসি কার্ড বা রঙিন সচিত্র পরিয়পত্রই (Voter Card with Colour Photo) দেওয়া হবে। তবে ভোটদানের ক্ষেত্রে দু’ধরনের কার্ডই ব্যবহার করা যাবে। ধাপে ধাপে সকলের ভোটার পরিচয়পত্রও রঙিন করা হতে পারে বলে নির্বাচন দপ্তর সূত্রে জানা গিয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement