BREAKING NEWS

২৯ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে বড় বদল, নয়া সিদ্ধান্ত ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published by: Tiyasha Sarkar |    Posted: November 11, 2020 4:31 pm|    Updated: November 11, 2020 5:00 pm

Big announcement for madhyamik and higher secondary students of 2021 | Sangbad Pratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: করোনা (Coronavirus) পরিস্থিতির কারণে আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের দিতে হবে না টেস্ট, নবান্ন থেকে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী। কিন্তু কবে হবে ফাইনাল পরীক্ষা? সেবিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি তিনি।  

করোনা পরিস্থিতিতে ২০২১ সালে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে হবে, কীভাবে হবে তা নিয়ে দুশ্চিন্তায় পরীক্ষার্থীরা। কারণ, প্রতিবছর নভেম্বরেই হয় মাধ্যমিকের টেস্ট। আর ডিসেম্বরে টেস্ট পরীক্ষা হয় উচ্চমাধ্যমিকের। কিন্তু করোনার কারণে চলতি বছরের মার্চ থেকে বন্ধ স্কুল। অনলাইন ক্লাস চললেও টেস্ট এখনও হয়নি। স্বাভাবিকভাবেই পড়ুয়াদের মনে প্রশ্ন ছিল কবে হবে টেস্ট। বুধবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানালেন, আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট দিতে হবে না। সরাসরি ফাইনাল পরীক্ষায় বসতে পারবে তারা। কিন্তু প্রতিবারের মতো ফেব্রুয়ারির শেষভাগে মাধ্যমিক আর মার্চেই কি হবে উচ্চমাধ্যমিক? এপ্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী জানান, “পরীক্ষা হবে। কিন্তু তা নির্দিষ্ট সময়েই সময় কি না, তা জানা নেই। কারণ এখনও স্কুল বন্ধ।” তবে কী সিদ্ধান্ত হচ্ছে তা শিক্ষাদপ্তর মারফত জানানো হবে বলে জানান তিনি। 

[আরও পড়ুন: এবার ১০ বছরের নিচের শিশুরাও ঢুকতে পারবে আলিপুর চিড়িয়াখানায়, সিদ্ধান্ত কর্তৃপক্ষের

প্রসঙ্গত, চলতি বছরের উচ্চমাধ্যমিক শুরু আগেই বাংলায় থাবা বসায় মারণ করোনা ভাইরাস। যার ফলে উচ্চমাধ্যমিকের বেশ কয়েকটি পরীক্ষা হওয়ার আগেই নিরাপত্তার খাতিরে বন্ধ করে দেওয়া হয় স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। পরবর্তীতে দেশ জুড়ে জারি হয় লকডাউন (Lockdown)। স্তব্ধ হয়ে যায় বাংলাও। ওই পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। স্বাভাবিকভাবেই আগামী বছর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক কীভাবে হবে তা নিয়ে সকলের মনেই জমা হয়েছিল হাজারো প্রশ্ন। 

[আরও পড়ুন: ফাঁকা গেটে অবাধ প্রবেশ হাওড়া স্টেশনে, লোকাল ট্রেন চলার আগেই করোনা বিধির দফারফা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement