BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গরুমারা জঙ্গলে বাইসন মেরে মাংস দিয়ে ভূরিভোজ! গ্রেপ্তার যুবক

Published by: Sandipta Bhanja |    Posted: August 20, 2020 9:17 pm|    Updated: August 21, 2020 11:16 am

An Images

অরূপ বসাক, মালবাজার: লকডাউনের বিভিন্ন সময়ে পশুহত্যার খবর প্রকাশ্যে এসেছে। কখনও গর্ভবতী হাতি খুন করা হয়েছে তো কখনও বা আবার প্রকাশ্যে এসেছে গর্ভবতী গরুকে পেরেকসুদ্ধু খাওয়ার খাইয়ে মুখ ছিন্ন-ভিন্ন করে দেওয়ার কথা। সদ্য এক গর্ভবতী মহিষকে মেরে ভ্রুণ-সহ তার মাংস খাওয়ার কথাও শোনা গিয়েছে। তবে এবার আর অন্য রাজ্যে নয়, খাস পশ্চিমবঙ্গে বাইসন হত্যা করে মাংস খাওয়ার খবর প্রকাশ্যে এল।

উত্তরবঙ্গের গরুমারা জঙ্গলের ঘটনা। বাইসন হত্যা করে মাংস রেঁধে খেল কয়েক ব্যক্তি। ঘটনায় এক ব্যক্তিকে ইতিমধ্যেই গ্রেপ্তার করেছে গরুমারা বন্যপ্রাণী বিভাগ।

এপ্রসঙ্গে গরুমারা বন্যপ্রাণী বিভাগের এডিএফও জন্মেঞ্জয় পাল জানান, বুধবার রাতে গরুমারা জঙ্গল লাগোয়া টিলাবাড়ি এলাকার কয়েকজন বাসিন্দা গরুমারায় একটি বাইসন হত্যা করে তার মাংস রান্না করে খেয়েছিল। গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবারই সেই এলাকায় হানা দেওয়া হয়। ঘটনায় একজনকে গ্রেপ্তার করতে সমর্থ হয়েছে বনদপ্তর। বাকিদের খোঁজ এখনও চলছে।

[আরও পড়ুন: কুয়েতে মৃত্যু বাংলার শ্রমিকের, প্রশাসনের সহযোগিতা ছাড়াই দেহ ফিরল নদিয়ার বাড়িতে]

বন দপ্তর সূত্রে জানা গিয়েছে যে, ধৃতের কাছ থেকে কাঁচা মাংস ছাড়াও রান্না করা মাংস উদ্ধার হয়েছে। ওই ধৃতকে জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে এই নারকীয় ঘটনার সঙ্গে আরও ৬ জন জড়িত রয়েছে বলেও। তাদের খোজ চালাচ্ছে বনদপ্তর।

উত্তরবঙ্গে বাইসন হত্যার ঘটনা অবশ্য নতুন নয়! এর আগেও একাধিক বার এমন অভিযোগ উঠেছে। ২০১৮ সালে বক্সা ব্যাঘ্র প্রকল্প এলাকা থেকে রহস্যজনকভাবে প্লাস্টিকের মোড়কে উদ্ধার হয়েছিল একটি পূর্ণ বয়স্ক বাইসনের দেহ। সূত্রের খবর, সেসময়ে প্লাস্টিকের মধ্যে মোড়া প্রায় সাড়ে সাতশো কেজি বাইসনের মাংসও পাওয়া যায়। স্নিফার ডগ নিয়ে অপরাধীদের খোঁজে গভীর জঙ্গলে তল্লাশি চালানো হলেও সেই যাত্রায় আর কাউকে গ্রেপ্তার করা যায়নি। তবে, এবার ফের সেই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় প্রশ্ন উঠছে বন্য প্রাণীদের নিরাপত্তা নিয়ে।

[আরও পড়ুন: গণেশ চতুর্থীর আগে রাজ্যে পরপর দু’দিন লকডাউন, পুজোর সামগ্রী জোগাড়ে চিন্তায় উদ্যোক্তারা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement