১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘রাজনৈতিক সংস্পর্শ ত্যাগ করলাম’, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েই ঘোষণা ওমপ্রকাশ মিশ্রের

Published by: Tiyasha Sarkar |    Posted: September 30, 2022 12:20 pm|    Updated: September 30, 2022 12:20 pm

BJP leader Omprakash Mishra claims to quit politics after recruited as VC of North Bengal University | Sangbad Pratidin

তারক চক্রবর্তী, শিলিগুড়ি: সুবীরেশ ভট্টাচার্যকে সরিয়ে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের (University of North Bengal (State University)) নতুন উপাচার্য পদের দায়িত্ব দেওয়া হয়েছে অধ্যাপক ওমপ্রকাশ মিশ্রকে। তৃণমূল নেতা হওয়ায় তাঁর এই পদে বসা নিয়ে বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল সমালোচনা করছিল। কিন্তু উপাচার্য পদে বসেই রাজনীতিতে তাঁর অবস্থান স্পষ্ট করলেন তিনি। জানিয়ে দিলেন, পদে বসার ১৫ মিনিট আগে রাজনীতি ত্যাগ করেছেন ওমপ্রকাশ মিশ্র। এখন আর রাজনীতির সঙ্গে কোনও সম্পর্ক নেই। আপাতত তিন মাসের জন্য উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব নিয়েছেন অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র।

বৃহস্পতিবার উপাচার্য পদে দায়িত্বভার গ্রহণ করেই ২ ও ৪ সেমেস্টার এবং পিএইচডি কোর্স ওয়ার্কের ৩৭টি পরীক্ষার ফলাফল দ্রুত ঘোষণা করার জন্য ছাড়পত্র দিয়েছেন ও। প্রাক্তন অপসারিত উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের গ্রেপ্তারির পর থেকে ওই সকল পরীক্ষার ফলাফল প্রকাশিত করা যাচ্ছিল না। এদিন দায়িত্ব নেওয়ার সবার আগে সেই কাজই করেছেন তিনি। একইভাবে তিনি দায়িত্ব গ্রহণ করায় স্বস্তি ফিরেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মহলে। উপাচার্য বলেন, “আমি ৪৩ বছর ধরে রাজনীতি করে চলেছি। তবে এদিন উপাচার্যের পদে বসার পর আমি রাজনৈতিক সংস্পর্শ ত্যাগ করলাম। এখন থেকে আমার কাজ হবে এই বিশ্ববিদ্যালয়কে উন্নতির শিখরে পৌঁছে দেওয়া।” বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সম্পাদক অর্ধেন্দু মণ্ডল বলেন, “আমরা আশা করছি নতুন উপাচার্য এই বিশ্ববিদ্যালয়ের জন্য নিরপেক্ষভাবে ভালো কাজ করবেন।”

[আরও পড়ুন: ষষ্ঠীতে মেঘলা আকাশ, সপ্তমী থেকে ভারী বৃষ্টি জেলায় জেলায়, হাওয়া অফিসের পূর্বাভাসে মুখভার রাজ্যবাসীর]

প্রসঙ্গত, সুবীরেশ ভট্টাচার্যকে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে সিবিআই গ্রেপ্তার করায় তাঁর জায়গায় তিনমাসের জন্য উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ওমপ্রকাশ মিশ্রকে। তিনি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দার্জিলিং হিল ইউনিভার্সিটির দায়িত্বও সামলাবেন বলে জানা গিয়েছে। এদিন বেলা একটা নাগাদ উপাচার্য দপ্তরে প্রবেশ করেন। নতুন উপাচার্যকে নিয়ে এদিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অশিক্ষক কর্মীদের মধ্যে কৌতূহল লক্ষ্য করা গিয়েছে। একে একে বিভিন্ন বিভাগের অধ্যাপক, ডিন, রেজিস্ট্রার তাঁর ঘরে গিয়ে শুভেচ্ছা জানান উপাচার্যকে। এদিনই বিশ্ববিদ্যালয়ের পুজোর ছুটি পড়ে যাওয়ায় তড়িঘড়ি ফলাফল প্রকাশ করতে পরীক্ষা নিয়ামককে ডেকে নেন উপাচার্য। আগামীতে থমকে থাকা সমাবর্তন অনুষ্ঠান, ইসি কমিটির বৈৈঠক সহ একাধিক কাজ নিয়ে এদিনই আলোচনা করেন ওমপ্রকাশবাবু।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে