৮ ভাদ্র  ১৪২৬  সোমবার ২৬ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

টিটুন মল্লিক, বাঁকুড়া: ব্লকে ১৯টি গ্রাম পঞ্চায়েত, তৃণমূল সদস্যদের দলবদলের কারণে তিনটি পঞ্চায়েত চলে গিয়েছে বিজেপির দখলে। ভাঙন ধরেছে আরও একটি পঞ্চায়েতে। বাঁকুড়ায় ওন্দায় পঞ্চায়েত স্তরে তৃণমূলের উপর চাপ বাড়াতে সরকারি প্রকল্পে দুর্নীতির অভিযোগে লাগাতার আন্দোলনে নামার সিদ্ধান্ত নিল বিজেপি। মঙ্গলবার ওন্দা-সহ ব্লকের বেশ কয়েকটি পঞ্চায়েতে বিক্ষোভ দেখালেন গেরুয়া শিবিরের কর্মীরা।

[আরও পড়ুন: তৃণমূল থেকে কেন দলে নেওয়া হচ্ছে? কোচবিহারে নিশীথকে ঘিরে বিক্ষোভ বিজেপি কর্মীদের]

লোকসভা ভোটের মুখে দলবদলে ফেলেছিলেন সাংসদ। বিজেপি প্রার্থী বাঁকুড়ার বিষ্ণুপুর থেকে ফের সাংসদ নির্বাচিত হয়েছেন সৌমিত্র খাঁ। লোকসভা ভোটের ফলপ্রকাশের পর বিষ্ণুপুরেরই ওন্দা ব্লকে বেশ কয়েকটি পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের সদস্যরাও যোগ দিয়েছেন বিজেপিতে। বস্তুত, ব্লকের তিনটি পঞ্চায়েত এখন গেরুয়া শিবিরের দখলে। আর একটি পঞ্চায়েতে ১৫ জন সদস্যের মধ্যে বিজেপিতে যোগ দিয়েছেন ৬ জন। এই যখন পরিস্থিতি, তখন তৃণমূল পঞ্চায়েত প্রতিনিধিদের উপর চাপ বাড়াতে নয়া কৌশল নিল বিজেপি। মঙ্গলবার সরকারি প্রকল্পে দুর্নীতির অভিযোগে ওন্দা-সহ বেশ কয়েকটি পঞ্চায়েতে বিক্ষোভ দেখান দলের কর্মীরা। অথচ যে তিনটি পঞ্চায়েতের সদস্যরা বিজেপিতে যোগ দিয়েছেন, সেই পঞ্চায়েতে কিন্তু বিক্ষোভ হয়নি।

দিন কয়েক আগে পর্যন্ত ওই তিনটি পঞ্চায়েত তো তৃণমূলেরই দখলে ছিল। এখন সদস্যরা দলবদল করাতেই কি পঞ্চায়েতের বিরুদ্ধে বিজেপির আর কোনও অভিযোগ নেই? স্থানীয় তৃণমূল নেতারা তো অন্তত তেমনই বলছেন। বাঁকুড়ার বিষ্ণুপুর সাংগঠনিক জেলা সভাপতি শ্যামল সাঁতরার বক্তব্য, “দল ভাঙতেই কৌশল বদল করেছে বিজেপি। দুর্নীতির অভিযোগ তুলে বিক্ষোভ দেখিয়ে তৃণমূলের পঞ্চায়েত সদস্যের উপর চাপ বাড়ানোর চেষ্টা চলছে।’ বিজেপির অবশ্য দাবি, বাঁকুড়ায় ওন্দায় পঞ্চায়েতগুলিতে দুর্নীতির বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছেন সাধারণ মানুষ। তাই আন্দোলনে নামার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে স্থানীয় নেতারা যাই বলুন না কেন,  এই বিক্ষোভ কর্মসূচি যে চাপ তৈরির কৌশল, তা কার্যত স্বীকার করে নিয়েছেন বিজেপি রাজ্য সভাপতি ও মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ। 

[ আরও পড়ুন: ফের অশান্ত ভাটপাড়া, দুষ্কৃতীদের ছোঁড়া বোমায় মৃত তৃণমূল কর্মী সহ-২]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং