১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পেট্রোপণ্যের দাম বৃদ্ধির জের, জুন থেকেই বাড়তে পারে বাস-ট্যাক্সির ভাড়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 29, 2018 8:04 am|    Updated: May 29, 2018 8:57 am

Bus, Taxi fares likely to take hike from June

নব্যেন্দু হাজরা: বেসরকারি বাসে পা দিলেই এবার খরচ করতে হতে পারে সাত টাকা। আর ট্যাক্সিতে ৩০ টাকা। পেট্রোপণ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে আগামী মাসের মাঝামাঝি বাড়তে পারে বাস এবং ট্যাক্সির ভাড়া। বাসের ন্যূনতম ভাড়া ৬ টাকা থেকে বেড়ে হতে পারে ৭ টাকা। আর সর্বোচ্চ ১২ টাকা। যদিও ভাড়াবৃদ্ধির সিদ্ধান্ত এখনই চূড়ান্ত হয়নি। নবান্নের সবুজ সংকেতের উপরই তা নির্ভর করে রয়েছে পুরো বিষয়টি।

নবান্নসূত্রে খবর, একাধিক বৈঠকের পর ভাড়াবৃদ্ধির একটি খসড়া তৈরি করেছে রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তারা। তাতে ঠিক হয়েছে, এক থেকে চার কিলোমিটার পর্যন্ত যেতে যাত্রীদের খরচ করতে হবে সাত টাকা। তারপর প্রতি ধাপে এক টাকা করে বাড়বে। শেষ ধাপে ভাড়া বেড়ে হবে ১২ টাকা। একইভাবে প্রতিধাপে এক টাকা করে ভাড়া বাড়বে মিনিবাসেরও। বাসমালিকরা ভাড়া বৃদ্ধির পাশাপাশি স্টেজেরও পুনর্বিন্যাস চেয়েছিলেন। কিন্তু সূত্রের খবর, স্টেজের কোনও পুনর্বিন্যাস হচ্ছে না।

[পেট্রোপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে এবার অবস্থান বিক্ষোভে তৃণমূল কংগ্রেস]

বাসমালিকদের দাবি ছিল, বাসভাড়া বাড়ালেই চলবে না। স্টেজের পুনর্বিন্যাসও করতে হবে।  প্রথম ধাপ চার কিলোমিটার ভেঙে করতে হবে তিন কিলোমিটার। আর সেই তিন কিলোমিটার দূরত্বে ন্যূনতম ভাড়া ৬ টাকা থেকে বাড়িয়ে ৯ টাকা করতে হবে। কিন্তু নবান্নের কর্তারা জানাচ্ছেন স্টেজের বদল না হওয়ার সম্ভাবনাই বেশি। অর্থাৎ প্রথম ধাপ থাকবে চার কিলোমিটারেই। এর আগে রাজ্য পরিবহণ দপ্তরের কাছে বিস্তারিত ভাড়ার তালিকা জমাও দিয়েছিলেন বাস এবং ট্যাক্সি মালিকরা।  সেখানে বর্তমান  ভাড়া এবং বর্ধিত ভাড়ার পরিমাণ দুটোই জমা দেওয়া হয়। বতর্মানে ট্যাক্সির ভাড়া প্রথম দুই কিলোমিটার রয়েছে ২৫ টাকা। সেই ভাড়া ৩৫ টাকা দাবি করা হয়েছিল ট্যাক্সিমালিকদের তরফে।  তারপর স্টেজ অনুযায়ী ভাড়াবৃদ্ধি। কিন্তু সেই দাবিতে সায় নেই নবান্নের। প্রথম ধাপের ভাড়া ২৮-৩০ টাকা হতে পারে বলে খবর। যদিও গোটা বিষয়টিই এখনও খসড়া আকারেই রয়েছে। তা বদলানোও হতে পারে।

শেষবার বাস এবং ট্যাক্সির ভাড়া বেড়েছিল ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে। কিন্তু তারপর একাধিকবার পেট্রল-ডিজেলের দাম বাড়লেও সাধারণ মানুষের কথা ভেবে সরকার ভাড়া বাড়ায়নি। তবে বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে বাস এবং ট্যাক্সিমালিকদের দাবি বিবেচনা করা হয়েছে। পরিবহণ দপ্তরের কর্তারা জানাচ্ছেন, কোন স্টেজে কত ভাড়া বাড়বে তা নিয়ে একাধিকবার আলোচনা হলেও শেষ সিদ্ধান্ত নির্ভর করে আছে নবান্নের সবুজ সংকেতের উপর। তবে ইতিমধ্যেই একটি খসড়া তৈরি করে ফেলা হয়েছে। তাতেই ঠিক হয়েছে বাসে পা দিলেই সাত টাকা খরচ করতে হতে পারে। শুধু বাস ভাড়াই নয়। বাড়তে পারে মিনিবাস এবং ট্যাক্সি ভাড়াও। বেসরকারি বাসের পাশাপাশি সরকারি বাস এবং দূরপাল্লার বাসের ভাড়াও বাড়বে বলেই খবর।

[মঙ্গলবার কি প্রকাশিত হবে মাধ্যমিকের ফল? নজরে সিবিএসই-ও]

বর্তমানে বেসরকারি বাসে উঠলেই প্রথম চার কিলোমিটার যেতে লাগে ৬ টাকা। তারপর ১২ কিলোমিটার পর্যন্ত ভাড়া ৮ টাকা। ১২-১৬ কিলোমিটার লাগে ৯ টাকা। ১৬-২০ কিলোমিটার যেতে লাগে ১০ টাকা। ২০-২২ কিলোমিটার ১১ টাকা। এখনকার স্টেজ মেপেই প্রতি ধাপে এক টাকা করে বাড়তে পারে বলে খবর। সেক্ষেত্রে বেসরকারি বাসে সর্বোচ্চ ভাড়া হবে ১২ টাকা। তবে এই তালিকা শেষ মুহূর্তে অদল-বদলও হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে