BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সপ্তমীর দিন পাহাড় সমস্যা নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক কেন্দ্রের, ডাক পেলেন না গুরুং, বিনয় তামাং

Published by: Subhajit Mandal |    Posted: October 9, 2021 9:40 pm|    Updated: October 9, 2021 9:40 pm

Centre called tripartite meeting over Darjeeling issue | Sangbad Pratidin

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: পাহাড় সমস্যা নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক ডাকল কেন্দ্রের বিজেপি সরকার। পাহাড় সমস্যার স্থায়ী সমাধানের জন্য আগামী ১২ অক্টোবর অর্থাৎ সপ্তমীর দিন ত্রিপাক্ষিক বৈঠক ডেকেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আর এই বৈঠকে পাহাড় থেকে সাংসদ রাজু সিং বিস্তা ছাড়া জিএনএলএফের (GNLF) প্রতিনিধিকে ডাকা হয়েছে। ডাক পাননি বিমল গুরুং, অনীত থাপা কিংবা বিনয় তামাংয়ের মতো পাহাড়ের হেভিওয়েট নেতারা। তাই তারা এই বৈঠককে গুরুত্ব দিতে নারাজ। তবে রাজ্য সরকারকে আমন্ত্রণ জানানো হয়েছে। মুখ্যসচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে।

Centre called tripartite meeting over Darjeeling issue

এপ্রসঙ্গে শনিবার বাগডোগরা বিমানবন্দরে (Bagdogra International Airport) দার্জিলিংয়ের সাংসদ রাজু সিং বিস্তা বলেন, গোর্খাদের সমস্যা সমাধানের জন্য ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হয়েছে৷ সেই বৈঠকেই পাহাড়ের পাশাপাশি এই প্রথমবার তরাই ডুয়ার্সের প্রতিনিধিও থাকবে। তাই বৈঠক ডাকতে সময় লাগল। তবে মোর্চা নেতা বিমল গুরুং ও অনীত থাপার (Anit Thapa) নতুন রাজনৈতিক দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চাকে ওই ত্রিপাক্ষিক বৈঠকে আমন্ত্রণ না করার বিষয়ে সাংসদ বলেন, যাদের নজর জিটিএ’র চেয়ারের দিকে রয়েছে তাদের ত্রিপাক্ষিক বৈঠকে ডাকার প্রয়োজন রয়েছে বলে আমার মনে হয় না। তবে রাজ্য সরকারকে বৈঠকে ডাকা হয়েছে।

[আরও পড়ুন: ফের উত্তপ্ত আরজি কর মেডিক্যাল কলেজ, প্রিন্সিপালের পদত্যাগের দাবিতে কর্মবিরতি ইন্টার্নদের]

কিন্তু জিটিএ (GTA) নিয়ে যারা সন্তুষ্ট রয়েছে এবং যারা পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধান চায় না, তাদের বৈঠকে ডাকা হয়নি। তারপরেও যদি কেউ ত্রিপাক্ষিক বৈঠকে উপস্থিত থাকতে চান আমাকে জানালে আমি অবশ্যই স্বরাষ্ট্র মন্ত্রককে আবেদন করব। কিন্তু এই বৈঠক হবেই আর তার জন্য লাভবান হবে পাহাড়ের মানুষ। কারণ স্থায়ী রাজনৈতিক সমাধান ছাড়াও পাহাড়ের ১১ জনজাতির মান্যতা নিয়েও আলোচনা হবে। বৈঠকে আদিবাসী কল্যাণ মন্ত্রকের মন্ত্রীও থাকবেন।

[আরও পড়ুন: কলকাতায় ফের ভাঙল বিপজ্জনক বাড়ি, মৃত্যু অন্তত দু’জনের]

এদিকে রাজ্যজুড়ে এখন উৎসবের মেজাজ। দুর্গা পুজোয় (Durga Puja) মেতেছে গোটা রাজ্য। আর এই সময় এভাবে বৈঠক ডাকায় কেন্দ্রের কড়া সমালোচনা করেন রাজ্যের প্রাক্তন পর্যটন মন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, সারা বছর পাহাড় নিয়ে কোনও কাজ করেনি কেন্দ্র। পাহাড়ের খোঁজ খবরও রাখার প্রয়োজন মনে করেনি। তারা হঠাৎ পুজোর মধ্যে বৈঠক ডাকল। এর কোনও অর্থ খুজে পাচ্ছিনা। আসলে পাহাড়ের জন্য কোনও কাজ করেনি তাই এই বৈঠক ডেকেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement