২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সকালে শিশুকে ভুল টিকা দেওয়ার অভিযোগ, ২৪ ঘণ্টা পেরনোর আগেই মৃত্যু, কাঠগড়ায় ধুপগুড়ির স্বাস্থ্যকেন্দ্র

Published by: Tiyasha Sarkar |    Posted: June 17, 2022 1:56 pm|    Updated: July 15, 2022 4:27 pm

Child dies after taking 'wrong' vaccine at Dhupguri hospital | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

শান্তনু কর, জলপাইগুড়ি: ফের কাঠগড়ায় স্বাস্থ্য কেন্দ্র। এবার ভুল টিকা দেওয়ায় শিশুর মৃত্যুর অভিযোগ তুললেন পরিবারের সদস্যরা। হাসপাতালের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা। বিষয়টি খোঁজ নিয়ে দেখার আশ্বাস দিয়েছেন মুখ্য স্বাস্থ্য আধিকারিক। ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ির ধুপগুড়িতে।

জলপাইগুড়ির ধুপগুড়ি (Dhupguri) ব্লকের ঝাড়আলতা ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের মধ্য খট্টিমারির বাসিন্দা প্রসেনজিৎ রায় ও শ্রাবণী রায়। তাঁদের তিন মাস বয়সী পুত্রসন্তান ধ্রুব। বৃহস্পতিবার দুপুরের খুদেকে স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়ার জন্য নিয়ে যাওয়া হয়েছিল। শিশুটি ভ্যাকসিন দিয়ে ফেরার পরই অসুস্থ হয়ে পড়ে। সন্ধেয় জ্বর আসে ধ্রুবর। সাধারণত ভ্যাকসিন দেওয়ার পর জ্বর হয়, তাই বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেননি ধ্রুবর বাবা-মা। রাত ১২ টা ধ্রুবর অবস্থার উন্নতি হয়।

[আরও পড়ুন: অঙ্গনওয়াড়িতে চাকরির নামে আর্থিক প্রতারণার অভিযোগ, কাঠগড়ায় তৃণমূল বিধায়ক]

কিন্তু ভোর চারটা নাগাদ দেখা যায় ধ্রুবর নাক দিয়ে ফেনা জাতীয় কিছু একটা বের হচ্ছে। সেই সঙ্গে রক্তও বের হয় বলে পরিবারের দাবি। এরপর তড়িঘড়ি খুদেকে ধূপগুড়ি গ্ৰামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই কর্তব্যরত চিকিৎসক খুদেকে মৃত বলে ঘোষণা করেন। খুদের পরিবারের দাবি, আড়াই মাসের বাচ্চাদের যে টিকা দেওয়ার কথা সেটি দেওয়া হয়েছিল ৩ মাস ১৯ দিন বয়সী ধ্রুবকে। সেই কারণেই এই পরিণতি শিশুর। খুদের মৃত্যুর ঘটনায় স্বাভাবিকভাবেই কান্নায় ভেঙে পড়েছে পরিবার। ওই স্বাস্থ্যকেন্দ্রে কর্তব্যরত শাস্তির দাবি জানিয়েছেন তাঁরা। 

তবে ভ্যাকসিনের কারণেই এই মৃত্যু নাকি অন্য কোনও কারণ তা এখনও স্পষ্ট নয়। ইতিমধ্যেই দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের পর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। এ বিষয়ে মুখ্য স্বাস্থ্য আধিকারিক অসীম হালদার বলেন, “এরকম একটা ঘটনা শুনেছি। খতিয়ে দেখা হচ্ছে।”

[আরও পড়ুন: ‘অগ্নিপথ’ বিক্ষোভের আঁচ এবার বাংলাতেও, সাতসকালে একাধিক স্টেশনে বিক্ষোভ, ব্যাহত ট্রেন পরিষেবা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে