১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আধার নম্বর জাল করে গ্রাহকের টাকা গায়েব, পুলিশের দ্বারস্থ এসবিআই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 14, 2018 1:21 pm|    Updated: September 3, 2019 2:20 pm

Con man forged Aadhaar card, dupes bank in Kakdwip

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইলের সঙ্গে আধার সংযুক্তি নিয়ে বিপাকে মোদি সরকার। সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, আধারের বৈধতা নিয়ে আদালতের রায় না বেরনো পর্যন্ত আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। আর এবার এ রাজ্যে আধার কার্ডের নম্বর জাল করে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের গ্রাহকের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। অ্যাকাউন্ট থেকে উধাও ১ লক্ষ টাকা। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে। থানায় অভিযোগ দায়ের করেছে ব্যাংক কর্তৃপক্ষ।

[সুপ্রিম নির্দেশে অনির্দিষ্টকালের জন্য বাড়ল আধার সংযুক্তির সময়সীমা]

আগামী ৩১ মার্চের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে ১২ সংখ্যার আধার নম্বর যোগ করা বাধ্যতামূলক বলে ঘোষণা করেছিল কেন্দ্র। মোবাইল ফোন, ড্রাইভিং লাইসেন্সে সঙ্গে আধার নম্বর যোগ করতে হবে। সত্যি কথা বলতে, মোদি জমানায় সরকারি পরিষেবা পাওয়ার জন্য আধার কার্ড ছাড়া গতি নেই। কিন্তু, ঘটনা হল, এই আধার কার্ডই আবার প্রতারকেরও হাতিয়ার হয়ে উঠেছে। প্রতারণার ঘটনা ঘটেছে দক্ষিণ ২৪ পরগনা কাকদ্বীপে। জানা গিয়েছে, দিন কয়েক আগে কাকদ্বীপে স্টেট ব্যাংকের শাখায় একটি অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায় ১ লক্ষ টাকা। বিষয়টি নজরে আসতেই নড়েচড়ে বসেন ব্যাংক কর্তৃপক্ষ। জানা যায়, ওই অ্যাকাউন্টটি যাঁর তিনি টাকা তোলেননি। তাহলে এই বিপুল পরিমাণ টাকা তুলল কে? তদন্তে নেমে স্টেট ব্যাংক আধিকারিক জানতে পারেন, মুম্বইয়ের এটিএম থেকে কাকদ্বীপ শাখার গ্রাহকের টাকা তোলা হয়েছে। ব্যাংক আধিকারিকদের দাবি, ওই গ্রাহকের আধার কার্ডের নম্বর জাল করে টাকা হাতিয়ে নিয়েছে প্রতারকরা। এরপরই থানায় অভিযোগ দায়ের করে স্টেট ব্যাংক। যদিও গোপনীয় স্বার্থে প্রতারিত গ্রাহকের নাম প্রকাশ করা হয়নি।

[রাজনীতি মানেই গোষ্ঠীদ্বন্দ্ব, বিজেপিতে কোন্দলের কথা ঘুরিয়ে স্বীকার দিলীপের]

প্রসঙ্গত, প্রথম থেকে নাগরিকদের আধার কার্ড তৈরির বিরুদ্ধে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ আধার কার্ডকে হাতিয়ার করে দেশবাসীর ব্যক্তিগত পরিসরে হস্তক্ষেপ করছে মোদি সরকার। নাগরিকদের গোপনীয়তাকে মৌলিক অধিকারের স্বীকৃতি দিয়েছে সুপ্রিম কোর্টও। সরকারি পরিষেবার ক্ষেত্রে আধার কার্ডকে বাধ্যতামূলক করা যায় কিনা, তা নিয়েও মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। বিষয়টি এখন বিচারাধীন।

[অগ্নিকাণ্ডের পর ডুয়ার্সের জঙ্গল থেকে উদ্ধার গুরুতর জখম যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে