BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার বিশ্ববিদ্যালয়েও ইউনিফর্ম পরে যেতে হবে পড়ুয়াদের!

Published by: Tanumoy Ghosal |    Posted: October 10, 2018 1:45 pm|    Updated: October 10, 2018 1:45 pm

Cooch Behar University introduces dress code for students

বিক্রম রায়, কোচবিহার: স্কুলের মতো এবার বিশ্ববিদ্যালয়েও ইউনিফর্ম পরতে হবে ছাত্র-ছাত্রীদের। আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার ছাত্র-ছাত্রীদের সেই পোশাক প্রকাশ করল কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে সমস্ত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে চলতি বছর থেকে ইউনিফর্ম বাধ্যতামূলক নয়। পঞ্চানন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, সম্ভবত রাজ্যের প্রথম এই বিশ্ববিদ্যালয়েই ছাত্র-ছাত্রীদের জন্য ইউনিফর্ম চালু করা হল।

[আইনসভার বিচার্য বিষয়, পুজো অনুদান মামলা খারিজ কলকাতা হাই কোর্টের]

পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায় জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় স্তরে ইউনিফর্মের ব্যবহারের জেরে ছাত্র-ছাত্রীদের সহজে চিহ্নিত করা যাবে। ফলে বিশ্ববিদ্যালয় চত্বরে বহিরাগতদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করতে সুবিধা হবে। একইসঙ্গে এই ইউনিফর্ম ছাত্র-ছাত্রীদের আলাদা পরিচয় দেবে। তবে আপাতত ইউনিফর্ম বাধ্যতামূলক করা হয়নি। তবে আগামী শিক্ষাবর্ষ থেকে সেটা যাতে সমস্ত ছাত্র-ছাত্রীরা ব্যবহার করেন, সে বিষয়ে পরামর্শ দেওয়া হবে। যদিও প্রফেশনাল কোর্সের ক্ষেত্রে ইউনিফর্ম বাধ্যতামূলক করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবদু্ল কাদের সফেলি জানান, আগামী শিক্ষাবর্ষ থেকে ভরতির সময় ছাত্র-ছাত্রীদের নির্দিষ্ট টাকার বিনিময় ওই ইউনিফর্ম দেওয়া হবে। বাইরে কোথাও ওই ইউনিফর্ম পাওয়া যাবে না। টেন্ডার করে ইউনিফর্মের দামও নির্দিষ্ট করে দিয়েছে কোচবিহারের পঞ্চানন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যে সংস্থা টেন্ডারটি পেয়েছে, একমাত্র তারাই বিশ্ববিদ্যালয়ের লোগো লাগানো ওই ইউনিফর্ম বিক্রি করতে পারবে।

জানা গিয়েছে, গ্রীষ্ম ও শীতকালের জন্য আলাদা আলাদা ইউনিফর্ম তৈরি করা হয়েছে। গরমের সময়ে নেভি ব্লু কালারের টি-শার্ট পরে ক্লাস করতে হবে পঞ্চানন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের। আর শীতকালে নেভি ব্লু রঙের শার্ট ও নীল রঙের ব্লেজার। ইউনিফর্মে থাকবে বিশ্ববিদ্যালয়ে লোগো। রাজ্যের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট কিছু বিভাগে পড়ুয়াদের ইউনিফর্ম থাকলেও সমস্ত বিভাগের জন্য এই প্রথম রাজ্যে কোনও বিশ্ববিদ্যালয় ইউনিফর্ম চালু করল। পঞ্চানন বিশ্ববিদ্যালয়ে সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পড়ুয়ারাও।

ছবি: দেবাশিস বিশ্বাস

[ মহিলাদের শক্ত কাঁধেই মাতৃভূমি লোকালের দায়িত্ব দিল পূর্ব রেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে