BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

এবার সেফ হোমে বদলে যাচ্ছে রাজ্যের স্কুলগুলি, নয়া সিদ্ধান্ত শিক্ষা দপ্তরের

Published by: Sulaya Singha |    Posted: May 18, 2021 12:41 pm|    Updated: May 18, 2021 2:11 pm

Corona Pandemic: Govt Schools to become safe home soon | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Corona Virus) জেরে দীর্ঘদিন ধরে বন্ধ রাজ্যের সমস্ত স্কুল। অথচ কোভিড রোগীদের জন্য হাসপাতালে বেডের অভাব। এবার সেই সমস্যা মেটাতে রাজ্যের স্কুলগুলিকেই সেফ হোমে বদলে ফেলার সিদ্ধান্ত নিল স্কুল শিক্ষা দপ্তর। জেলাশাসকদের চিঠি দিয়ে দ্রুত স্কুলগুলি স্যানিটাইজ করে সেফ হোমের উপযুক্ত করে তোলার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, রবিবারই জেলাশাসকদের কাছে এই সংক্রান্ত চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। যেখানে স্কুলগুলিকে ফাঁকা ও জীবাণুমুক্ত করার কথা বলা হয়েছে। আসলে দীর্ঘদিন ধরে ক্লাসরুমগুলো বন্ধ থাকায় সেখানে ধুলো-ময়লা জমেছে। যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর হতে পারে। বিশেষ করে কোভিড পজিটিভ রোগীদের পরিষ্কার, পরিচ্ছন্ন জায়গায় রাখা অতি আবশ্যক। সেই কারণেই স্কুলগুলিকে স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে। এরপর এই রিপোর্ট জরুরি ভিত্তিতে সরকারের কাছে পাঠাতে হবে। তারপরই স্কুলগুলির দরজা খুলে যাবে সেফ হোম হিসেবে।

[আরও পড়ুন: রাজ্যপাল ধনকড়ের অপসারণ চেয়ে এবার রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে চিঠি লিখছেন মুখ্যমন্ত্রী]

কিন্তু সরকারি এবং রাজ্যের সাহায্যপ্রাপ্ত কোন স্কুলগুলিকে সেফ হোমে পরিণত করা হবে কিংবা করা সম্ভব, সেই সিদ্ধান্ত জেলাশাসকদের উপরই ছাড়া হচ্ছে বলে খবর। তাঁরাই সবকিছু ঠিক করে এবং স্কুলগুলিকে করোনা আক্রান্তদের বাসযোগ্য করে তুলে সরকারকে রিপোর্ট দেবে। তবে যত দ্রুত সম্ভব এই কাজ সারার নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। যদিও সেখানে কী কী ধরনের পরিষেবা মিলবে, সে বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।

দেশের অন্যান্য রাজ্যের মতো বাংলাতেও (West Bengal) উদ্বেগজনক করোনা পরিস্থিতি। প্রায় প্রতিদিনই দৈনিক সংক্রমিতের সংখ্যা ১৯ হাজারের বেশি। প্রাণ হারাচ্ছেন শতাধিক। এমন পরিস্থিতিতে চিন্তা বাড়িয়েছে হাসপাতালে বেডের সমস্যা এবং অক্সিজেনের অভাব। যদিও দ্রুততার সঙ্গে সমস্ত চাহিদা পূরণের চেষ্টা করে চলেছে প্রশাসন। আর এবার স্কুলগুলিকেও করোনা চিকিৎসার কাজে লাগানোর সিদ্ধান্ত নেওয়া হল। স্কুলের পঠন-পাঠন কবে ফের শুরু হবে, সে নিয়ে এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি। তাই আপাতত সেফ হোম হিসেবে খুলবে স্কুলের গেট।

[আরও পড়ুন: ধেয়ে আসছে আমফানের চেয়েও ভয়ংকর ঘূর্ণিঝড় ‘যশ’! চলতি সপ্তাহেই আছড়ে পড়তে পারে সুন্দরবনে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement