BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মাটি খুঁড়ে কয়লার টিপ পড়লেই ঠেকানো যাবে করোনা সংক্রমণ, আজব স্বপ্নাদেশে উত্তাল ঘাটাল

Published by: Tiyasha Sarkar |    Posted: March 21, 2020 9:14 pm|    Updated: March 21, 2020 9:14 pm

An Images

শ্রীকান্ত পাত্র, ঘাটাল: স্বপ্নাদেশে মিলেছে করোনা ঠেকানোর উপায়। আর তা নিয়েই উত্তাল ঘাটালের চন্দ্রকোনা। শনিবার ভোররাত থেকেই কেউ গায়ে মাখছেন কয়লা, কেউ আবার পরছেন টিপ। তাঁদের বিশ্বাস, এই টিপই তাঁদের করোনার জীবাণু থেকে রক্ষা করবে। শুধু তাই নয়, সেই সঙ্গে সকাল থেকে বাজানো হচ্ছে শাঁখ। বাড়ির উঠোনে তুলসী তলায় ধূপ জ্বেলে ধ্যানে মগ্ন হয়ে রয়েছেন মহিলারা। বিষয়টি জানাজানি হতেই তীব্র প্রতিবাদ করেন বিজ্ঞান মঞ্চের সদস্যরা।

শনিবার সকাল হতেই ছড়িয়ে পড়ে হুগলির তারকেশ্বর শিব একজনকে স্বপ্নাদেশ দিয়েছে, বাড়ির উঠোনের বাঁদিকের মাটিতে যে পুরনো দিনের কয়লা রয়েছে তা খুঁড়ে বের করতে হবে। সেই কয়লা তুলসী তলায় রেখে পুজো করতে হবে। তারপর তা গঙ্গা জলে গুলিয়ে মাখতে হবে গায়ে। টিপ আকারে পড়তে হবে কপালে। তাহলেই দূর থাকবে করোনার জীবাণু। এই কথা ছড়িয়ে পড়তেই হুড়োহুড়ি পড়ে যায় মহিলাদের মধ্যে। শুরু হয় খোঁড়াখুড়ি। কয়লা মিলতেই শুরু হয় পুজো। বছর ৬৫-র মাধবী মণ্ডল বলেন, “বাবা তারকেশ্বর স্বপ্নাদেশ দিয়েছেন বাড়ির উঠোনে যে কয়লা মিলবে তা গঙ্গা জলে গুলে কপালে টিপ বা গায়ে মাখলে করোনা দূর হয়ে যাবে। তাই আমরা করেছি।” তবে কে এই স্বপ্নাদেশ পেয়েছেন তাঁর কোনও হদিশ পাওয়া যায়নি।

[আরও পড়ুন: হাতিয়ার ঝুমুর গান, পুরুলিয়ার রাস্তায় করোনা সচেতনতার বার্তা দিচ্ছে গুপি-বাঘা]

এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ঘাটাল শাখার সভাপতি দুলালচন্দ্র কর বলেন, “শনিবার ভোর থেকে ঘাটালে একটি গুজব ছড়িয়ে পড়েছে। গুজবে ভর করে কেউ মাখছেন কয়লা আবার কেউ কপালে পরছেন কয়লার টিপ। বিজ্ঞানমঞ্চের পক্ষ থেকে আমরা এই গুজবের বিরোধিতায় প্রচার করেছি।”

[আরও পড়ুন: করোনা ঠেকাতে যজ্ঞ বার্নপুরে, মুখে মাস্ক পরেই পুজোয় বসলেন পুরোহিতরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement