০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাওবাদী দমনে পাহাড়ে চড়া শিখছে সিআইএফ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 25, 2017 2:09 pm|    Updated: February 25, 2017 2:30 pm

Counter insurgency force CIF undergoing mountain warfare training

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: পাহাড়ে চড়া শিখছে সিআইএফ (Counter insurgency Force)। ২০১০ সালে মাওবাদীদের রমরমা রুখতে এই বাহিনী গড়ে তুলেছিল রাজ্য সরকার। প্রায় ৫০০ জন জওয়ানকে নিয়ে তৈরি হয় এই বাহিনী। এবার এই বাহিনীকেই পাহাড়ে চড়া শেখাচ্ছে এক বেসরকারি সংস্থা। আর এই প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হয়েছে পুরুলিয়ার জয়চণ্ডী পাহাড় ও বেড়ো পাহাড়কে।

গত শুক্রবার থেকে জয়চণ্ডী পাহাড়ের তলায় তাবু ফেলা হয়েছে। সেখানেই চলছে তিনদিনের এই ক্যাম্প। অংশ নিচ্ছেন প্রায় ১৫০ জন জওয়ান। পাহাড়ের খাঁজে লুকিয়ে থাকা শত্রুকে কীভাবে কাত করতে হবে শেখানো হচ্ছে সেই কৌশল। সিআইএফের আইজি অজয় নন্দা বলেন, “বাহিনীর জওয়ানদের পর্বতারোহন শেখাতেই এই শিবির।”

আচমকা বিস্ফোরণ iPhone 7 plus-এর ব্যাটারিতে, ভাইরাল ভিডিও

রাজ্য পুলিশ চাইছে সবরকমভাবে সিআইএফকে তৈরি করতে। সমতলের জঙ্গলে শত্রুর সঙ্গে লড়াই করা যেমন শক্ত। দ্বিগুণ কঠিন পাহাড়ের পাকদণ্ডী বেয়ে প্রতিপক্ষকে বাগে আনা। সিআরপিএফের কোবরা বাহিনীর এক জওয়ানের কথায়, পাহাড়ের মাথায় শত্রু থাকলে তারা আমাদের গতিবিধি সবটাই নজরে রাখতে পারবে। সেক্ষেত্রে আমাদের জন্য লড়াইটা একটু কঠিন। তবে পাহাড়ে ওঠা শিখে নিলে সে লড়াই জওয়ানদের জন্য অনেক সোজা হবে।

পায়ের উপর পা তুলে বসে থাকা কিন্তু মোটেই ভাল না

আর এইসব দিক মাথায় রেখেই সিআইএফের জন্য রক ক্লাইম্বিং ক্যাম্প করছে বেসরকারি এই সংস্থাটি। শেখানো হচ্ছে লং ফেস ক্লাইম্বিং, রিভার ক্রসিং, জুমারিং, ব়্যাপেলিং, ট্র্যাভারসিং, ক্যাজুয়ালটি রেসকিউয়ের মতো বিষয়। সংস্থার কোর্স কো-অর্ডিনেটর জানান, পাহাড়ের নিচ থেকে কীভাবে উপরে উঠতে হয়, কিংবা মাঝখানে গভীর খাদ কীভাবে দড়ি ধরে যেতে হয়, পাহাড়চূড়া থেকে কীভাবে নিচে নামতে হয়-সব শেখানো হচ্ছে জওয়ানদের। বাহিনীর অ্যাসল্ট গ্রুপকে দক্ষ করতে বহুবার অযোধ্যা পাহাড়ে ফায়ারিং ক্যাম্পও করেছে সিআইএফ।

বিয়ের প্রথম রাতেই গয়না নিয়ে পালাল নতুন বউ

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে