BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, দুর্যোগের আশঙ্কায় বাতিল বহু ট্রেন

Published by: Tiyasha Sarkar |    Posted: December 2, 2021 10:18 am|    Updated: December 2, 2021 4:43 pm

Cyclone Jawad: IMD issues red alert, several trains cancelled | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ (Cyclone Jawad)। শনিবার সকালে এটি উত্তর অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা। তার প্রভাবে বৃষ্টিতে ভাসবে বাংলা। বইতে পারে ঝোড়ো হাওয়া। শুক্রবার থেকেই বদলাবে আবহাওয়া। দুর্যোগের আশঙ্কা করে শুক্রবারের বহু ট্রেন বাতিল করল রেল।

শুক্রবার হাওড়া ও সাঁতরাগাছি থেকে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। তার মধ্যে হয়েছে, হাওড়া-যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস, পুরুলিয়া-ভিল্লুপুরম এক্সপ্রেস, হাওড়া-হায়দরাবাদ ইস্ট-কোস্ট এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই এক্সপ্রেস, হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই সেন্ট্রাল মেল, সাঁতরাগাছি-এমজিআর চেন্নাই সেন্ট্রাল, হাওড়া-মাইসোর উইকলি এক্সপ্রেস, হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনুমা এক্সপ্রেস।

[আরও পড়ুন: চায়ের দোকানে বচসার জেরে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি কোপ, মৃত্যু নদিয়ার তৃণমূল কর্মীর]

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ক্রমশ দক্ষিণ আন্দামান সাগরে ঢুকবে। বৃহস্পতিবার এটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ রূপে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দক্ষিণ-পূর্ব, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে। শক্তি সঞ্চয় করে সেখানেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ। শনিবার সকালে এটি উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা।

এই জাওয়াদের প্রভাবে শুক্রবার সকাল থেকেই বদলাবে রাজ্যের আবহাওয়া। কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। জাওয়াদের প্রভাবে উত্তাল হবে সমুদ্র। সেই কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যারা বর্তমানে সমুদ্রে রয়েছেন, বৃহস্পতিবারের মধ্যে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: তলানিতে মান, উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর আমলে বিশ্বভারতীকে B+ গ্রেড দিল NAAC]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে