BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘বাহুবলী’ থিম চুরির অভিযোগ, এবার পুজোয় বাড়তি উত্তাপ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 21, 2017 2:30 pm|    Updated: September 28, 2019 1:25 pm

Durgapur: ‘Bahubali’ bone of contention for Durga Puja organizers

সুদীপ বন্দ্যোপাধ্যায়, দুর্গাপুর: থিম চুরি রুখতে মণ্ডপে এখন অলিখিত ফতোয়া। জারি রয়েছে ‘ডিসক্লেমার’ বা ‘বিধিবদ্ধ সতর্কীকরণ’। চূড়ান্ত গোপনীয়তা রেখেও রক্ষা করা যাচ্ছে না থিম। তাই একপ্রকার বাধ্য হয়েই এমন অলিখিত নোটিস জারি করা হয়েছে শত্রু-উদ্যোক্তাদের প্রতি। থিম চুরি ঠেকাতে নাজেহাল দুর্গাপুরের পুজো উদ্যোক্তারা।

DGP-THEME-CONTRO.jpg-2

[অশুভ বিনাশে এবার পুজোয় ‘অসুর’ ধর্ষক বাবা রাম রহিমই]

ইস্পাতনগরীর বুদ্ধবিহার সর্বজনীন ও বেনাচিতির অগ্রণী সাংস্কৃতিক পরিষদের পুজোর থিম এবার হুবহু এক। দুটি মণ্ডপেরই এবার কাকতলীয়ভাবে থিম ‘বাহুবলী’র সেট। অগ্রণী সাংস্কৃতিক পরিষদ আকারে একটু বড় করলেও পিছিয়ে নেই বুদ্ধবিহারও৷ এই নিয়ে দুই যুযুধান উদ্যোক্তাদের মধ্যে জমে উঠেছে ঠান্ডা লড়াই। এর থেকে শিক্ষা নিয়ে সতর্ক হয়েছেন অন্য পুজোর উদ্যোক্তারা। যদিও দুই পুজোর আয়োজকরা তাদের বিরু‌দ্ধে থিম চুরির অভিযোগ অস্বীকার করেছেন। প্রায় মাস তিনেক ধরে দুই কমিটিই তাদের মণ্ডপ তৈরি করছে। প্রস্তুতি যখন তুঙ্গে, ঠিক তখনই উঠেছে থিম চুরির অভিযোগ। তবে থিম ‘চুরি’র অভিযোগ ওঠায় বিড়ম্বনায় পড়েছে দুই পুজো কমিটি। এই নিয়ে অগ্রণী সাংস্কৃতিক পরিষদের কোষাধ্যক্ষ রাজীব শ্যাম বলেন, “আমাদের বাহুবলীর পূর্ণাঙ্গ সেট তৈরি হচ্ছে। কেউ যদি এই থিমের প্রতি আকৃষ্ট হয়ে নিজেদের পুজোর থিম তৈরি করেন, তাহলে কিছু বলার নেই। তাঁদের অনুরোধ করব, মাথা খাটিয়ে অভিনব থিম বের করুন। অন্যের নকল করে দর্শকদের ধোঁকা দেওয়া যাবে না।” বুদ্ধবিহার পুজো কমিটির সভাপতি তাপস সুরের পালটা জবাব, “চুরি তো দূরে থাক, আমাদের বিরু‌দ্ধে যাঁরা অভিযোগ করছেন তাঁদের মণ্ডপ দেখার সৌভাগ্য এখনও হয়নি। এ বছরের সবথেকে হিট ফিল্মের একটা মন্দির অনুকরণে আমাদের মণ্ডপ তৈরি হয়েছে। এই থিমের কপিরাইট বলে কিছু হয় কি না, আমার জানা নেই। যেহেতু অগ্রণী সাংস্কৃতিকের পুজো বিগ বাজেটের, তাই নিজেদের স্বার্থে অপপ্রচার চালানো হচ্ছে।”

[পুজোয় ‘অধরা’ দেবীর কাহিনি বলবে ৯৫ পল্লি অ্যাসোসিয়েশন]

কলকাতার লেকটাউনে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজোয় এবারের থিম বাহুবলী। শুধু শ্রীভূমি নয়, রাজ্যের নানা প্রান্তের পুজোয় এবার বাহুবলীকে সামনে রেখে এগিয়েছে। দুর্গাপুরের কয়েক কিলোমিটারের মধ্যে বিষয়টি যা মিলে গিয়েছে। আপাতত বাহুবলী তরজায় জমে উঠেছে দুর্গাপুরের পুজোর লড়াই। কোন কমিটির বল পুজোয় দেখা যায় তা নিয়ে কৌতুহল বাড়ছে ইস্পাতনগরীতে।

ছবি: উদয়ন গুহ রায়

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে