BREAKING NEWS

৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কবে থেকে ‘উৎসশ্রী’ পোর্টালে শিক্ষকদের বদলির আবেদন? জানিয়ে দিল স্কুলশিক্ষা দপ্তর

Published by: Abhisek Rakshit |    Posted: July 28, 2021 7:47 pm|    Updated: July 28, 2021 8:35 pm

Education department announces date of application submission date under UtsaShree Scheme | Sangbad Pratidin

ফাইল ছবি

দীপঙ্কর মণ্ডল: আগামী সপ্তাহ থেকে ‘উৎসশ্রী’ (UtsaShree Scheme) পোর্টালে শিক্ষকদের অনলাইন বদলির আবেদন গ্রহণ করবে রাজ্য সরকার। বুধবার স্কুলশিক্ষা দপ্তর বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ২ আগস্ট থেকে প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক-সমস্ত স্তরের শিক্ষকদের বদলির আবেদন অনলাইনে নেওয়া শুরু হবে।

২২ জুলাই নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘উৎসশ্রী প্রকল্প’—এর কথা ঘোষণা করেন। পছন্দমতো স্কুলে ট্রান্সফার বা বদলি নেওয়ার জন্য এবার শিক্ষক শিক্ষিকাদের বিশেষ সুযোগ দিতে চলেছে রাজ্য সরকার। এই প্রকল্পে খালি পদের ভিত্তিতে শিক্ষক-শিক্ষিকারা তাঁদের প্রয়োজন অনুযায়ী স্কুলে বদলি নিতে পারবেন। ৩১ জুলাই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিকাশ ভবনে এই পোর্টালের উদ্বোধন করবেন। শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সম্পাদক কীঙ্কর অধিকারীর প্রশ্ন, শিক্ষাকর্মীদের জন্য অনলাইন ট্রান্সফার পোর্টাল চালু করার কোনো ঘোষণা নেই কেন? দ্রুত তা চালুর দাবি করেছেন তিনি। এনওসি নিয়ে জটিলতার আশঙ্কাও করেছে বিভিন্ন শিক্ষক সংগঠন।

[আরও পড়ুন: শক্তি কম, রাজ্যসভার উপনির্বাচনে প্রার্থী দিচ্ছে না BJP, জানালেন Suvendu Adhikari]

এ প্রসঙ্গে ঘোষণার দিন মুখ্যমন্ত্রী জানান, “বহু শিক্ষক শিক্ষিকা নিজের বাড়ির কাছে, জেলায় বদলি হতে চায়। একটা স্কুলে সকলে যদি এক জেলায় বদলি হতে চান, তা তো সম্ভব হবে না। তবে অ্যাডজাস্ট করে এই বদলি করা হবে।” তিনি আরও জানান, এবার থেকে শিক্ষক-শিক্ষিকারা নিজেরাই বদলির জন্য আবেদন করতে পারবেন। তাঁদের আবেদন খতিয়ে দেখে ব্যবস্থা নেবে শিক্ষাদপ্তর। এবার অনলাইনে বদলির আবেদন করা যাবে। স্বাভাবিকভাবেই রাজ্যের এই উদ্যোগে খুশি শিক্ষক-শিক্ষিকারা। সেই ঘোষণা অনুযায়ীই এদিন দিনক্ষণ জানিয়ে দিল স্কুলশিক্ষা দপ্তর।

তৃতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলছে দফায় দফায় নিয়োগপর্ব। কিন্তু আইনি জটিলতায় মাঝেমধ্যেই সেই প্রক্রিয়া থমকে যাচ্ছে। এমন পরিস্থিতিতে চাকুরিরত শিক্ষক-শিক্ষিকাদের পাশে দাঁড়াল রাজ্য। এবার নিজের জেলায় তাঁদের বদলির প্রক্রিয়া আরও সহজ হয়ে গেল।

[আরও পড়ুন: ব্যস্ত রাস্তায় চা বিক্রির ফাঁকে আগামী বছরের Madhyamik-এ বসার প্রস্তুতি নিচ্ছে কিশোর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×