BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পিরিয়ডের ট্যাবু ভাঙতে স্কুলে স্কুলে ‘প্যাডম্যান’ প্রদর্শনের ভাবনা রাজ্যের

Published by: Subhamay Mandal |    Posted: December 21, 2018 9:55 am|    Updated: December 21, 2018 9:55 am

Education dept. to show 'Padman' in Schools

দীপঙ্কর মণ্ডল: স্ত্রী গায়ত্রীর জন্য স্যানিটারি প্যাড তৈরির চেষ্টা করছিলেন লক্ষ্মীকান্ত। বারবার ব্যর্থ হয়েও হাল ছাড়েননি। একসময় সাফল্য। যার স্বীকৃতি হিসাবে ভারত সরকার তাঁকে পদ্মশ্রীতে ভূষিত করেছিল। বাস্তব ঘটনা নিয়ে তৈরি সেই সিনেমা ‘প্যাডম্যান’ এবার স্কুলপড়ুয়াদের দেখানোর কথা ভাবছে রাজ্য সরকার।

লক্ষ্য একটাই। যুগযুগান্ত ধরে চলে আসা সমাজের অচলায়তন ভাঙা। ঋতুস্রাবের দিনগুলিতে মেয়েরা শুভকাজে ব্রাত্য। ব্যবহার করতে হবে ছেঁড়া-ময়লা কাপড়। স্বাস্থ্যবিধি শিকেয় তুলে সংষ্কারের বেড়ায় বেঁধে রাখতে হবে কিশোরী থেকে প্রৌঢ়াকে। এই সামাজিক ব্যাধির বিরুদ্ধেই জেহাদ ঘোষণা করেছেন ‘প্যাডম্যান’। জানিয়েছেন, ঋতুস্রাব অতি স্বাভাবিক একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। তার জন্য কাউকে অস্পৃশ্য করে রাখা শুধু অমানবিকতাই নয়, রীতিমতো অন্যায়। “সামাজিক ট্যাবু ভাঙতে বাংলার স্কুলে প্যাডম্যান-এর মত সিনেমা দেখানোর চিন্তাভাবনা।”- বলেন স্কুলশিক্ষা দপ্তরের এক আধিকারিক। তিনি জানিয়েছেন, সেন্ট্রাল অ্যাডভাইসরি বোর্ড অফ এডুকেশন (ক্যাবে)-র সুপারিশ মেনেই এমন সিদ্ধান্ত।

[ইংলিশ চ্যানেল জয় করেও নেই স্পনসর, সায়নীর পাশে রাজ্য সরকার]

দিল্লিতে দেশের সর্বোচ্চ পরামর্শদাতা সংস্থা ক্যাবের সর্বশেষ বৈঠকে হাজির ছিলেন এ রাজ্যের স্কুল ও উচ্চশিক্ষা দপ্তরের আধিকারিকরা। শিক্ষা সংক্রান্ত নানা সমস্যা উঠে আসে আলোচনায়। ক্যাবের প্রতিনিধিদের মতে, পিরিয়ড নিয়ে ছুৎমার্গ একটি বড় সমস্যা। বিকাশ ভবন সূত্রে খবর, কলেজ-বিশ্ববিদ্যালয়ে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসানোর প্রকল্প নিয়েছে সরকার। খুব অল্পদামে ছাত্রী, শিক্ষক ও শিক্ষাকর্মীরা প্যাড সংগ্রহ করতে পারেন। স্কুলস্তরেও এই প্রকল্প চালুর কথা চলছে। স্কুলশিক্ষা দপ্তরের কর্তারা স্বীকার করেছেন, এখনও বহু জায়গায় প্যাডের পরিবর্তে কাপড় ব্যবহার হয়।

প্যাডম্যান সিনেমাটি তৈরি হয়েছে অরুণাচলম মুরুগানাথমের জীবনী নিয়ে। ৫৫ বছরের মুরুগানাথম বিয়ে করেছিলেন ১৯৯৮ সালে। ঋতুস্রাবের দিনগুলিতে তাঁর স্ত্রী আলাদা ঘরে থাকতেন। তামিলনাড়ুর রক্ষণশীল সেই পরিবারে এটাই ছিল রীতি। স্ত্রীর জন্য প্যাড তৈরির চেষ্টা করেন মুরুগানাথম। বার বার ব্যর্থ হয়েও হাল ছাড়েননি। একসময় সফল হন। খুব অল্পদামে স্যানিটারি প্যাড তৈরি করতে থাকেন। অজস্র মহিলা তাঁর প্রকল্পে কাজ পান। দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাঁকে বক্তৃতা দিতে ডাকে। সমাজসেবামূলক কাজের জন্য পদ্মশ্রী পুরস্কার দেয় কেন্দ্রীয় সরকার। তাঁর জীবনী নিয়ে চলতি বছরের শুরুতে প্যাডম্যান সিনেমাটি তৈরি হয়। নাম ভূমিকায় বলিউডের সুপারস্টার অক্ষয় কুমার। কেন্দ্রীয় চরিত্রে রাধিকা আপ্টে এবং সোনম কাপুর। কুসংস্কারের বিরুদ্ধে লড়াই এবং অসীম ধৈর্যের পর জয়। সিনেমার গল্পে বারবার উঠে এসেছে আত্মবিশ্বাসের কথা। শিক্ষকমহলের বক্তব্য, প্যাডম্যানের মতো সিনেমা স্কুল পড়ুয়াদের কুসংষ্কারমুক্ত মনন তৈরিতে সাহায্য করবে। স্কুলে কীভাবে সিনেমাটি প্রদর্শন হবে? স্কুলশিক্ষা দপ্তর এই বিষয়ে আলাদা করে নির্দেশিকা প্রকাশ করবে না। জেলা স্কুলপরিদর্শকদের মাধ্যমে বার্তা যাবে স্কুলে। এক কর্তা জানিয়েছেন, কবে বা কীভাবে দেখানো হবে তা স্কুল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।

[সন্ধের পর বাইরে বেরোতে মানা, অভিমানে আত্মহত্যার চেষ্টা তিন ছাত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে