BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ২ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ভোট ঘোষণা হলেই ক্যাম্পাস অধিগ্রহণ, শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে তৈরি থাকতে বলল কমিশন

Published by: Abhisek Rakshit |    Posted: February 3, 2021 9:44 pm|    Updated: February 3, 2021 9:46 pm

An Images

ফাইল ছবি

শুভঙ্কর বসু: সামনেই বঙ্গে বিধানসভা নির্বাচন (West Bengal Assembly Election)। আর আসন্ন ভোটের লক্ষ্যে আরও এক ধাপ এগোল নির্বাচন কমিশন! এবার রাজ্যের সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে ক্যাম্পাস ছেড়ে দেওয়ার জন্য প্রস্তুত থাকতে বলল কমিশন।

সাম্প্রতিক সময়ে করোনা মহামারি (Corona pandemic) পরিস্থিতির অভাবনীয় উন্নতি হলেও এখনও পর্যন্ত স্থির রয়েছে কোভিড বিধি মেনেই এবার রাজ্যে ভোট হবে। সেকারণে অন্তত ৩০ শতাংশ অর্থাৎ ২২৮৮৭টি বুথ বাড়তে চলেছে রাজ্যে। ফলে মোট বুথের সংখ্যা দাঁড়াবে ১০১৭৯০টি। এছাড়াও বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম ভোটারদের কথা ভেবে এবার ২৯৫০টি চিহ্নিত বুথ নিচে নামিয়ে আনা হচ্ছে। রাজ্যের স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়গুলিকেই যেহেতু ভোটকেন্দ্র হিসাবে ব্যবহার হয় তাই আগেভাগেই ক্যাম্পাস হাতে পেতে চাইছে কমিশন। সূত্রের খবর, কমিশনের তরফে কলেজ ও বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়ে ক্যাম্পাস ছেড়ে দেওয়ার ব্যপারে প্রস্তুত থাকতে বলা হয়েছে। তাদের জানানো হয়েছে নির্বাচনের দিন ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই ক্যাম্পাস অধিগ্রহণ করা হতে পারে। সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

[আরও পড়ুন: ভোটের আগে চলতি মাসেই বর্ধমান সফরে মুখ্যমন্ত্রী, করবেন মাটি উৎসবের সূচনাও]

এদিকে, রাজ্যে সংখ্যালঘু অধ্যুষিত এলাকার নিরাপত্তায় আগেভাগেই জোর দিতে চাইছে কমিশন। প্রথাগত বুথ হিসাবে চিহ্নিত এলাকাগুলি নিয়ে কমিশন যথেষ্ট ওয়াকিবহাল। কিন্তু এবার যেসব অতিরিক্ত বুথ তৈরি হবে সেগুলি সুরক্ষিত করতে কী কী পদক্ষেপ, তা জানতে চেয়েছে কমিশন। সূত্রের খবর, আগামী ১০ তারিখের মধে্য জেলাশাসকদের সেই তথ্য জানাতে হবে। মূলত অতিরিক্ত বুথগুলির অবস্থান, সেগুলির চারপাশে কত মিটার জায়গা রয়েছে বা তা সুরক্ষিত করতে কোন এলাকায় নাকা চেকিংয়ের ব্যবস্থা রাখা হবে এই সংক্রান্ত যাবতীয় তথ্য জানাতে হবে। পাশাপাশি, দুই দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা ও নদিয়ার সংখ্যালঘু অধ্যুষিত এলাকাগুলোর ছয় মাসের আইনশৃঙ্খলার খতিয়ানও তলব করেছে কমিশন।

[আরও পড়ুন: স্কুল খুললেও আপাতত বন্ধ রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, কবে খুলবে? প্রশ্ন পড়ুয়াদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement