২৮ আশ্বিন  ১৪২৬  বুধবার ১৬ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সন্দীপ মজুমদার, উলুবেড়িয়া: নদী পেরিয়ে পশ্চিম মেদিনীপুর থেকে হাওড়ায় ঢুকে পড়েছে হাতি। প্রায় ন’বছর পর। উলুবেড়িয়া মহকুমার উত্তর ভাটোরা গ্রামে দাঁতালের আক্রমণে আহত হয়েছেন একজন। বনদপ্তর সূত্রে খবর, ওই গ্রামে ঢুকে পড়েছে দু’টি দাঁতাল হাতি। হাতিগুলিকে জঙ্গলে ফেরত পাঠানোর চেষ্টা চলছে।

[ ফিল্মি কায়দায় জনবহুল রাস্তায় চলল গুলি, আতঙ্ক মেদিনীপুর শহরে]

হাওড়া জেলার একেবারেই সীমানায় উলুবেড়িয়া মহকুমা। এই মহকুমারই প্রত্যন্ত গ্রাম উত্তর ভাটোরা। তবে এলাকাটিকে গ্রাম না বলেও দ্বীপ বলাই ভাল। উত্তর ভাটোরা গ্রামের একটি অংশ মুণ্ডেশ্বরী নদী লাগোয়া আর অন্যটি রূপনারায়ণ নদী লাগোয়া। বনদপ্তর জানিয়েছে, সোমবার সকালে পশ্চিম মেদিনীপুরের জঙ্গল থেকে রূপনারায়ণ নদী পেরিয়ে উলুবেড়িয়ার উত্তর ভাটোরা গ্রামে ঢুকেছে দুটি দাঁতাল। সামনে পড়ে যাওয়ায় একজন গ্রামবাসীকে পা দিয়ে আঘাত করে হাতিটি। গুরুতর জখম হয়েছেন তিনি। উত্তর ভাটোরা গ্রামে হাতি ঢুকে পড়ায় আতঙ্কিত গ্রামবাসীরা। খবর দেওয়া হয় বনদপ্তরে। শেষ খবর অনুযায়ী, উলুবেড়িয়ার উত্তর ভাটোরা গ্রামে পৌঁছেছেন বনকর্মীরা। হাতি দু’টিকে জঙ্গলে ফেরত পাঠানোর চেষ্টা চলছে।

উত্তরবঙ্গের ডুয়ার্সে ও দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরের গ্রামগুলিতে প্রায়শই হাতির আনাগোনা দেখতে পাওয়া যায়। ডুয়ার্স ও জঙ্গলমহলে লোকালয়ে হাতির আক্রমণে মারাও যান অনেকেই। কিন্তু, কলকাতা লাগোয়া জেলা হাওড়ায় জঙ্গল নেই। তাই হাতির থাকার প্রশ্নও ওঠে না। তবে পশ্চিম মেদিনীপুরের জঙ্গল থেকে রূপনারায়ণ নদী পেরিয়ে হাওড়া জেলার সীমানা ঢুকে পড়ে হাতি। ২০১০ সালে একটি দাঁতাল হাতি ঢুকে পড়েছিল বাগনানের নাউপালা গ্রামে। সেবারও এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছিল।

[ ইভটিজারদের হামলায় চুল হলুদ, নতুন উপদ্রব উত্তরপাড়ায়]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং