Advertisement
Advertisement

হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে আগুন, পুড়ে ছাই বহু নথি

শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে বলে অনুমান দমকলের।

Fire at Howrah Station, train services not affected
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:March 19, 2018 3:51 pm
  • Updated:August 10, 2019 2:20 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  হাওড়া স্টেশনে অগ্নিকাণ্ড। দুপুরে আগুন লাগে নিউ কমপ্লেক্সের ১৭ নম্বর প্ল্যাটফর্ম লাগোয়া রেলওয়ে সার্ভিসের গুদামে। ঘটনায় যাত্রীদের মধ্যে তুমুল আতঙ্ক ছড়িয়ে পড়ে। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন দমকলকর্মীরা। মিনিট পঁয়তাল্লিশের মধ্যেই আগুন নিভে যায়। তবে এই অগ্নিকাণ্ডে রেলের অজস্র নথি পুড়ে ছাই গিয়েছে। দমকল জানিয়েছে, ওই গুদামে হিটার-সহ রান্নার সরঞ্জাম ছিল। সম্ভবত হিটার থেকে কিংবা শর্ট সার্কিটের কারণে আগুন লেগে গিয়েছিল। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে রেল। তবে এই অগ্নিকাণ্ডের কারণে ট্রেন চলাচলে ব্যাঘাত ঘটেনি।

[দূরপাল্লার ট্রেনে সিভিক ভলান্টিয়ারদের তোলাবাজিতে নাকাল যাত্রীরা]

Advertisement

দিনভর নিত্যযাত্রীদের ভিড়ে সরগরম শিয়ালদহ স্টেশনে। আর যাঁরা দূরপাল্লার ট্রেনে যাত্রী, তাঁরাই মূলত ট্রেন ধরার জন্য আসেন হাওড়া স্টেশনে। হাওড়া থেকে অবশ্য লোকাল ট্রেনও চলে। চাকরি সূত্রে বা অন্য প্রয়োজনে প্রতিদিন এই স্টেশন দিয়েও বহু মানুষ কলকাতায় আসেন। কিন্তু, সপ্তাহের প্রথম কাজের দিনেই শহরের ব্যস্ততম এই স্টেশনে অগ্নিকাণ্ডের তুমুল আতঙ্ক ছড়াল। দমকলের তৎপর অবশ্য দ্রুতই পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসে। ট্রেন চলাচলও স্বাভাবিক ছিল।

Advertisement

[এবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামের ফলকে কালি!]

ঘড়িতে তখন দুপুরে ২টো। অন্যন্য দিনের মতোই যাত্রীদের ভিড়ে সরগরম হাওড়া স্টেশনের নিউ কমপ্লেস্ক। আমচকাই ১৭ ও ১৮ নম্বর প্ল্যাটফর্মের মাঝে রেলওয়ে সার্ভিসের গুদামে আগুন লেগে যায়। এই গুদামে রেলের অজস্র নথি রাখা ছিল। গুদামের ভিতরে সেগুলি দাউ দাউ করে জ্বলতে থাকে। তুমুল আতঙ্ক ছড়িয়ে পড়ে স্টেশনে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় দমকল। আসে রেলের নিজস্ব দমকলবাহিনীও। মিনিট পঁয়তাল্লিশের চেষ্টায় আগুন নিভিয়ে পেলেন দমকলকর্মীরা। ততক্ষণে অবশ্য রেলওয়ে সার্ভিস গুদামের বহু নথি পুড়ে ছাই হয়ে গিয়েছে। তবে দমকলকর্মীদের তৎপরতায় আগুন গুদামের বাইরে ছড়াতে পারেনি। ট্রেন চলাচলও স্বাভাবিক ছিল। কিন্তু, হাওড়া স্টেশনে রেলওয়ে সার্ভিসের গুদামে কীভাবে আগুন লাগল?  আগুন নিভিয়ে যাওয়ার পর, ওই গুদাম থেকে হিটার-সহ রান্নার নানা সরঞ্জাম উদ্ধার করেছেন দমকলকর্মীরা। তাঁদের অনুমান, হিটার থেকে কিংবা শর্ট সার্কিটের কারণে আগুন লেগে গিয়েছিল। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে রেল।

[পোড়া ঘরে বাজল বিয়ের সানাই, ছাইয়ের স্তূপে দাঁড়িয়ে হাসিমুখ নবদম্পতিদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ