১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

হলদিয়ায় পণ্যবাহী জাহাজে ভয়াবহ অগ্নিকাণ্ড, পুড়ে ছাই ৪৬০টি কন্টেনার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 14, 2018 3:18 pm|    Updated: June 14, 2018 3:18 pm

Flames engulf container ship near Haldia port

দীপঙ্কর মণ্ডল: মাঝ সমুদ্রে আচমকাই পণ্যবাহী জাহাজের বিস্ফোরণ। দাউ দাউ করে আগুন লেগে গেল জাহাজে। উত্তাল সমুদ্রের ঝোড়ো হাওয়ায় চোখের নিমেষে ছড়িয়ে পড়ে আগুন। উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, জাহাজটি সত্তর শতাংশই পুড়ে গিয়েছে। পুড়ে ছাই হয়ে গিয়েছে ৪৬০টি কন্টেনার। তবে দুর্ঘটনাগ্রস্ত জাহাজের ২২ জন ক্রু মেম্বারকে উদ্ধার করা গিয়েছে। তাঁদের নিয়ে আসা হয়েছে হলদিয়া বন্দরে। বৃহস্পতিবার ভোরে  হলদিয়া বন্দরের অদূরে স্যান্ডহেটের কাছে বঙ্গোপসাগরে আগুন লেগে যায় একটি পণ্যবাহী জাহাজে।

[মুর্শিদাবাদ মেডিক্যালে কলেজেই বাদুড়ের আস্তানা, নিপার আতঙ্ক সর্বত্র]

বুধবার অন্ধ্রপ্রদেশের কৃষ্ণপট্টনম থেকে এ রাজ্যের হলদিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা দিয়েছিল পণ্যবাহী জাহাজ এমভি এসএসএল কলকাতায়। বৃহস্পতিবার ভোরে জাহাজটি যখন হলদিয়ার বন্দরের অদূরে স্যান্ডহেটের কাছে পৌঁছয়, তখনই মাঝ সমুদ্রে জাহাজটিতে বিস্ফোরণ ঘটে। এরপরই আগুন লেগে যায়। উত্তাল বঙ্গোপসাগরে তখন ঝোড়ো হাওয়া বইছে। পরিস্থিতি ভয়াবহ আকার নেয়। কোনওরকমে উপকূলরক্ষী বাহিনীর কাছে বিপদ সংকেত পাঠান জাহাজের ক্যাপ্টেন। প্রায় ঘণ্টা তিনেক বাদে দুর্ঘটনাস্থলে পৌঁছয় উদ্ধারকারী জাহাজ। দু’দফায় উদ্ধার করা হয় দুর্ঘটনাগ্রস্ত জাহাজের ২২ জন ক্রিউ মেম্বারকে। জানা গিয়েছে, জাহাজে এতটাই ভয়াবহ আগুন লেগে গিয়েছিল, যে নাবিকদের সমুদ্রে ঝাঁপ দিতে বলেন উদ্ধারকারী দলের সদস্যরা। পরে জল থেকে তাঁদের উদ্ধার করা হয়। সকলেই নিয়ে আসা হয়েছে হলদিয়া বন্দরে।

উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, পরিস্থিতি এখন কার্যত হাতের বাইরে।  পণ্যবাহিনী ওই জাহাজটির সত্তর শতাংশই পুড়ে গিয়েছে। আগুনে ভস্মীভূত ৪৬০টি কন্টেনার। অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে আরও একটি  উদ্ধারকারী জাহাজ হলদিয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছে। এদিকে দুর্ঘটনাগ্রস্ত জাহাজের নাবিক ও ক্রিউ মেম্বারদের চিকিৎসার জন্য শহরের হাসপাতালগুলিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে জানিয়েছেন হলদিয়ার সাংসদ দিব্যেন্দু অধিকারী।

 

[জাদুকরের মায়াজালে রাস্তায় ঘুরল মুণ্ডহীন দেহ, বিতর্কে ‘মাজিশিয়ান ম্যানড্রেক’]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে