BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: ঘুচেছে বন্দিদশা, ছাড়া পেয়েও সংশোধনাগারের প্রতিমা তৈরির দায়িত্বে শিল্পী

Published by: Sayani Sen |    Posted: October 3, 2021 4:59 pm|    Updated: October 3, 2021 5:48 pm

Former inmate makes Durga Idol at Balurghat Central Jail । Sangbad Pratidin

রাজা দাস, বালুরঘাট: জীবন তাঁকে শিখিয়েছে সত্যের জয় সর্বত্র। তাঁর দ্বিতীয় শিক্ষা গুণী মানুষের কদর সর্বত্র। দু’টি ক্ষেত্রেই নিজের জীবন দিয়েই তার প্রমাণ পেয়েছেন বালুরঘাটের বংশীহারির বুনিয়াদপুরের শেরপুরের বাসিন্দা রাজু সরকার। পকসো মামলায় একসময় বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে ছিলেন তিনি। নির্দোষ প্রমাণিত হওয়ায় বন্দিদশা ঘুচেছে। তবে আজও সংশোধনাগারের দেবীপ্রতিমা তৈরির বরাত পান রাজু।

জীবন বইছিল অন্য খাতে। ২০১৭ সালে বদলে যায় পুরোটাই। পকসো মামলায় নাম জড়ায় তাঁর। ঠাঁই হয় বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে। শুরু হয় বন্দিজীবন। দোষ না করেও এত বড় শাস্তি মেনে নিতে পারেননি। কার্যত ভেঙে পড়েছিলেন তিনি। তবে সংশোধনাগারের চার দেওয়ালের মধ্যেই নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করছিলেন। তাই সংশোধনাগারের পুজোয় অংশ নিতে চান রাজু। তিনি মূর্তি তৈরি করতে চান। তাঁর উপর ভরসাও রাখেন বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগার কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: Durga Puja 2021: চাল দিয়ে তৈরি তিন ইঞ্চির দুর্গা, দেখতে হবে আতসকাচে! চমক গঙ্গাসাগরের শিল্পীর]

সেই শুরু। তারপর থেকেই বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারের প্রতিমা (Durga Puja 2021) তৈরি করতে শুরু করেন রাজু। এদিকে, ২০১৭ সালেই মাস কয়েক বন্দি থাকার পর নির্দোষ প্রামাণিত হন রাজু। মুক্তিও পেয়ে যান। তারপরও প্রতি বছর একইভাবে সংশোধনাগার থেকে ডাক আসে রাজুর। সংশোধনাগারের উঁচু পাঁচিলে ঘেরা সংশোধনাগারের বন্দিদের আনন্দ দিতে আয়োজিত পুজোর প্রতিমা তৈরিতে অংশ নেন রাজু।

Durga

বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারের দুর্গা প্রতিমা গড়ার ফলেই তার দুর্গতি ঘুচেছে বলেই বিশ্বাস রাজুর। চলতি বছর কেন্দ্রীয় সংশোধনাগারের প্রতিমায় থাকবে পুরোদস্তুর সাবেকিয়ানার ছোঁয়া। প্রতিমা ডাকের সাজে সেজে উঠবে। রাজুর কথায়, শত শত নির্দোষ বন্দির দুর্গতিনাশ করবে তাঁর তৈরি দুর্গা। এই বিশ্বাস নিয়ে তিনি প্রতিবছর দুর্গা প্রতিমা তৈরি করেন।

[আরও পড়ুন: Durga Puja 2021: ‘ব্রহ্মদত্যির ঘরে’ উমা আরাধনা! হুগলির ঘোষ বাড়িতে তুঙ্গে পুজো প্রস্তুতি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement