BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যে পঞ্চম শ্রেণির পড়ুয়াদের বছরভর বিনামূল্যে খাতা, সিদ্ধান্ত মমতার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 30, 2017 3:19 pm|    Updated: October 1, 2019 6:20 pm

Free exercise book will distribute to class V student

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে শিক্ষা আরও অবৈতনিক। এবার পঞ্চম শ্রেণির পড়ুয়াদের বিনামূল্যে খাতা দেওয়া হবে। বছরভর বাঁধানো খাতায় লেখালেখি করতে পারবে ছাত্র-ছাত্রীরা। রাজ্যের শিক্ষা দপ্তরের এমন সিদ্ধান্ত নেওয়ার দিনে বিতর্কিত পদক্ষেপ সিবিএসইর। এই বোর্ডের অনুমোদিত স্কুলগুলি এবার বই ও পড়াশোনার সরঞ্জাম বিক্রি করতে পারবে।

[বেলাগাম ফি বৃদ্ধির অভিযোগে ধুন্ধুমার গড়িয়ার স্কুলে]

আগেই পঞ্চম শ্রেণি থেকে বিনামূল্যে বই দিত রাজ্য সরকার। প্রাথমিক বইপত্রর পাশাপাশি জুতো ও পোশাকের জন্য কোনও টাকা নেওয়া হয় না। এবার পঞ্চম শ্রেণির ছাত্র-ছাত্রীরা ফ্রিতে পাবে খাতা। পড়ুয়াদের বছরভর শক্তপোক্ত বাঁধাই করা খাতা দেওয়া হবে। পাশাপাশি তাদেরকে দেওয়া হবে ব্যাগ। একথা জানিয়েছে রাজ্যের শিক্ষা দপ্তর। দপ্তর সূত্রে খবর, শিক্ষক দিবসের এই কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৫ সেপ্টেম্বর নজরুল মঞ্চে ব্যাগ, খাতা দেওয়ার পাশাপাশি কলেজ শিক্ষক এবং কলেজের অধ্যাপকদের সম্মান জানানো হবে।

[ফের কেন্দ্র-রাজ্য সংঘাত, শিক্ষক দিবসে কেন্দ্রের নির্দেশিকা খারিজ রাজ্যের]

রাজ্যের এই সিদ্ধান্তের দিনে বিতর্কিত পদক্ষেপের কথা ঘোষণা সিবিএসই বোর্ডের। তারা জানিয়েছে, প্রতিটি স্কুল তাদের ক্যাম্পাসের মধ্যে NCERT অনুমোদিত বই বিক্রি করতে পারবে। এমনকী খাতা, কলমের মতো অন্যান্য পড়াশোনার সরঞ্জামও তারা বিক্রির অনুমতি পেয়েছে। অথচ গত এপ্রিলে সিবিএসই স্কুলে বই বিক্রি বন্ধ করতে বলেছিল। বোর্ডের মনে হয়েছিল বাণিজ্যিকভাবে তা ব্যবহার হচ্ছে। এক্ষেত্রে নিজেদের সিদ্ধান্ত বদল করেছে এই কেন্দ্রীয় বোর্ড। যা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। বই ও পড়াশোনার সামগ্রী বিক্রির নামে বেশ কিছু স্কুল ব্যবসা করেছিল বলে অভিযোগ ওঠে। যার জেরেই গত এপ্রিলে স্কুলগুলিকে বইপত্র বিক্রিতে নিষেধ করেছিল সিবিএসই। তারপর কী এমন হল যে নিষেধাজ্ঞা তুলে নিতে হল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে