BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পাহাড়ে কি বন্‌ধ উঠছে, কার্শিয়াংয়ের জনসভায় সিদ্ধান্ত নেবে মোর্চা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 30, 2017 11:15 am|    Updated: October 1, 2019 7:22 pm

GJM softens stance, Calls open meet in Kurseong

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমল গুরুংয়ের হুঙ্কারই সার। মুখ্যমন্ত্রীর আবেদন মেনে পাহাড় সচল করতে আরও একধাপ এগোল মোর্চা। বন্‌ধ তোলা নিয়ে বৃহস্পতিবার কার্শিয়াংয়ে প্রকাশ্য জনসভা করবে মোর্চা। পাহাড়বাসীর মতামত জেনে তবেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। মোর্চার মুখ্য সমন্বয়কারী বিনয় তামাং একথা জানিয়েছেন।

[পাহাড় নিয়ে সর্বদল বৈঠক ইতিবাচক, আলোচনার দরজা খোলা]

বুধবার দুপুরে কলকাতায় বিনয় বলেন, ‘মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের বিস্তারিত রিপোর্ট বিমল গুরুং ও কেন্দ্রীয় কমিটির সদস্যদের জানানো হয়েছে। পাহাড়বাসী কী চাইছেন এবং পরবর্তী কোন কর্মসূচির পথে মোর্চাকে যেতে বলেন তা জনসভার মধ্য দিয়ে আমরা জানতে চাই। কার্শিয়াংয়ে কাল একটা সভা ডাকা হয়েছে। সেখানেই আমজনতার মতামত জানতে চাওয়া হবে।’ বন্‌ধ প্রত্যাহারের ব্যাপারে মোর্চা সুপ্রিমো ও কেন্দ্রীয় কমিটির মতামতের চেয়েও পাহাড়ের সাধারণ মানুষের বক্তব্যকে যে বেশি গুরুত্ব দেওয়া হবে, তারও ইঙ্গিত দিয়েছেন বিনয় তামাং।

কার্শিয়াংয়ের প্রভাবশালী মোর্চা নেতা অনীশ থাপার নেতৃত্বে এই জনসভার ডাক দেওয়া হয়েছে। অনীশও বিনয়ের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকে আলোচনায় অংশ নিয়েছিলেন। কলকাতা থেকে ফিরে বিনয়অনীশরা প্রকাশ্য সভায় নবান্নর বৈঠক নিয়ে মোর্চা কতটা সাফল্যআনতে পেরেছে তা তুলে ধরে বন্‌ধ শিথিলের চেষ্টা করবেন বলে খবর। এদিকে এদিন সকালে ফের উত্তপ্ত হয়েছে পাহাড়। কালিম্পংয়ে গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। তবে বন্‌ধের কানাগলি থেকে যে তারা বেরোতে চাইছেন তা স্পষ্ট পাহাড়বাসীর একাংশের মতামতে। এদিন পাহাড়ে বেশি কিছু গাড়ি চলেছে। বিক্ষিপ্তভাবে দোকান খুলেছে।

[নারদ নিউজের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন ম্যাথু স্যামুয়েলের]

এদিকে সপ্তাহ দু’য়েক আগে কালিম্পং থানায় বিস্ফোরণের ঘটনায় এক মোর্চা কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধৃতের নাম বিজয় ছেত্রী। মঙ্গলবার রাতে নিজের বাড়িতে বিজয় পুলিশের হাতে ধরা পড়ে। একই সঙ্গে আটক করা হয় অশোক রাই নামে অন্য এক মোর্চা কর্মীকে। রাতভর জিজ্ঞাসাবাদের পর বিজয়ের সঙ্গে বিস্ফোরণের প্রাথমিক যোগ খুঁজে পেয়েছে পুলিশ। বুধবার তাঁকে আদালতে পেশ করা হয়। অশোক রাইকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। পাহাড়ে একের পর এক বিস্ফোরণের ঘটনায় এটাই প্রথম গ্রেপ্তারের ঘটনা। ধৃতের সঙ্গে মাওবাদী যোগ আছে কিনা খতিয়ে দেখছে পুলিশ। পাহাড়ের জট কাটাতে রাজ্য প্রশাসনের উদ্যোগে আগামী ১২ সেপ্টেম্বর ফের বৈঠক। শিলিগুড়ির উত্তরকন্যায় এই বৈঠকে যোগ দেওয়ার কথা পাহাড়ের দলগুলির।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement