১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বই ভাগ করে ব্যাগের ভার কমাবে রাজ্য, প্রাথমিকে সিলেবাস বদলের ভাবনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 3, 2018 4:45 am|    Updated: January 3, 2018 4:45 am

Govt plans to reduce the weight of textbook in primary school

স্টাফ রিপোর্টার:  ছোট্ট শরীর। নরম তুলতুলে হাত। দশ আঙুলে ধরা বইয়ের পাতা উল্টোতেই রীতিমতো গলদঘর্ম পড়ুয়ারা। কেজি খানেক ওজনের বই নিয়ে নাস্তানাবুদ কচিকাঁচারা। পিঠের বোঝা ঘিরে বিতর্ক তো ছিলই,  এবার টেবিলের উপর রাখা বই ঘিরেও জলঘোলা চরমে। যা সামলাতে সরাসরি হস্তক্ষেপ শিক্ষামন্ত্রীর। এবং ভার কমানোর প্রক্রিয়া শুরু। প্রাথমিকের সিলেবাস কমিটির সূত্রে খবর, ভার লাঘবে ভাগ হবে বই।

[নতুন বছরে মমতার উপহার, ৫ লক্ষ মানুষকে বাড়ি]

জাতীয় শিক্ষা রূপরেখা(২০০৫)অনুযায়ী,  প্রাথমিকে একটি বইয়েই  সীমাবদ্ধ রাখতে হবে সিলেবাস। আর তাতেই বিপত্তি! একটি বইয়ে সমস্ত বিষয় অন্তর্ভুক্ত করতে গিয়েই বইয়ের ওজন ও আকার বেড়ে গিয়েছে। ‘ভারাক্রান্ত’ শিশুদের রেহাই দিতে নানা মহল থেকে প্রাথমিক বিদ্যালয়ের বইয়ের ওজন কমানোর দাবি উঠেছে। সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুদার জানিয়েছেন,  গত ২২ ডিসেম্বর বিকাশ ভবনে পাস-ফেল সংক্রান্ত বৈঠকের দিনই মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বইয়ের ওজন কমানোর কথা বলেন। প্রাথমিকে বইয়ের ভার করা নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। প্রসঙ্গত, এখন সরকারি প্রাথমিক স্কুলে প্রথম শ্রেণিতে দু’টি বই,  দ্বিতীয় শ্রেণিতে তিনটে বই এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে পাঁচটি করে পাঠ্যবই থাকে।

[এবার ওড়িশায় রহস্যমৃত্যু বাঙালি শ্রমিকের, উদ্ধার ঝুলন্ত দেহ]

কিন্তু, কীভাবে কমানো হবে বইয়ের ওজন?  জানা গিয়েছে, এ বিষয়ে বিভিন্ন সরকারি স্কুলের শিক্ষক—শিক্ষিকা, ছাত্রছাত্রীর এবং সর্বোপরি শিক্ষাবিদদের সঙ্গে কথা বলে একটা রূপরেখা তৈরি করা হবে। সেই রূপরেখার ভিত্তিতেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সিলেবাস কমিটি। সূত্রের খবর, আপাতত তিন—চার রকমের ভাবনা রয়েছে সিলেবাস কমিটির। প্রথমত,  বইটিকে দু’—তিনভাগে ভাগ করা হতে পারে। আবার প্রাথমিকের বইয়ের বিষয়বস্তু কমিয়ে উঁচু ক্লাসে রাখার কথাও ভাবা হচ্ছে। প্রয়োজনে বইয়ের পাতা ও ছবি কমিয়েও ওজন হালকা করা হতে পারে।

[অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন মোদি, লক্ষ টাকার মেসেজে হুলস্থূল এগরায়]

তবে চলতি শিক্ষাবর্ষে বইয়ের ভার কমার সম্ভাবনা কম। সিলেবাস কমিটির চেয়ারম্যান জানিয়েছেন, এই শিক্ষাবর্ষের জন্য সমস্ত বই ছাপানো হয়ে গিয়েছে। সব ঠিকঠাক চললে আগামী শিক্ষাবর্ষ থেকেই প্রাথমিকে বইয়ের বোঝা কমবে।

[নতুন বছরকে স্বাগত জানাতে ২০১৮ বার ঠান্ডা জলে ডুব যুবকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে