২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

মিলল UGC’র অনুমোদন, অক্টোবরেই রাজ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

Published by: Sucheta Sengupta |    Posted: September 17, 2020 7:42 pm|    Updated: September 17, 2020 7:53 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়ে (Colleges and Universities) অক্টোবরে পরীক্ষা নিতে শেষ পর্যন্ত অনুমোদন দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। বৃহস্পতিবারই ইউজিসি’র তরফে এসে পৌঁছেছে অনুমতি, খবর শিক্ষাদপ্তর সূত্রে। অক্টোবরের মধ্যেই পরীক্ষা এবং ফলপ্রকাশ করতে হবে। শিক্ষাদপ্তর যেভাবে স্নাতক ও স্নাতকোত্তরের পরীক্ষাল নেওয়ার পরিকল্পনা করেছে, তাতেই সিলমোহর দিল UGC.

UGC

করোনা পরিস্থিতিতে প্রথমে কলেজ, বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতে হবে না, তা জানিয়েওন ফের সেই নির্দেশিকা প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। নতুন বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতে হবে। পরীক্ষা ছাড়া স্নাতকের সার্টিফিকেট দেওয়া যায় না মত প্রকাশ করে ইউজিসি। এর বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মামলা হয়। তবে ইউজিসির সিদ্ধান্তের শেষ পর্যন্ত সিলমোহর দেয় শীর্ষ আদালত। প্রতিটি রাজ্যকেই পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নিতে বলা হয় সর্বোচ্চ আদালতের তরফে। এও বলা হয় যে সেপ্টেম্বরে পরীক্ষা নিতে না পারলে, UGC’র অনুমোদনসাপেক্ষে তা পরবর্তীতে সময়ে নেওয়া যাবে। 

[আরও পড়ুন: করোনা কালে অত্যাধুনিক হচ্ছে লোকাল ট্রেনের রেক, থাকবে দূরত্ব, হবে না জারকিংও]

তবে এ রাজ্যে করোনার দোসর হয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান। দুয়ের জোড়া ফলায় এ রাজ্যে সেপ্টেম্বরে পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। ফলে এখানকার পড়ুয়ারা চিন্তিত ছিলেন যে UGC’র অনুমোদন যদি পাওয়া না যায়, তাহলে তাঁদের ডিগ্রি অধরাই থাকবে এবছর। তাই শিক্ষাদপ্তর অক্টোবরে (October) পরীক্ষার পরিকল্পনা করে তার খসড়া পাঠায় ইউজিসি’র কাছে।

বৃহস্পতিবার তার উত্তর এসেছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন রাজ্যের পরীক্ষাসূচিকে মান্যতা দিয়েছে। অক্টোবরের ১ থেকে ১৮ তারিখের মধ্যে নেওয়া হবে সমস্ত কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। ‘ওপেন বুক এক্সাম’ অর্থাৎ বাড়িতে বসে বই দেখে পরীক্ষা দেওয়া যাবে। যাঁদের স্মার্টফোন বা অনলাইনে পরীক্ষা দেওয়ার সুযোগ নেই, তারা উত্তরপত্র জমা দিয়ে যাবে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে এসে। ৩১অক্টোবরের মধ্যে ফলপ্রকাশ হবে। এই পরিকল্পনার কথা জানিয়ে গত ২ তারিখ ইউজিসি-কে চিঠি পাঠানো হয়। সপ্তাহ দুই পর, আজ তার উত্তর এল। এবার বিশ্ববিদ্যালয়গুলি দ্রুত পরীক্ষার রুটিন প্রকাশ করবে।

[আরও পড়ুন: ‘বাজল তোমার আলোর বেণু…’, গান গেয়ে মহালয়ায় দেবী দুর্গাকে শারদ অর্ঘ্য মুখ্যমন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement