BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১০ বছর পর জিটিএ নির্বাচন, সর্বদল বৈঠকের পর দিনক্ষণ ঘোষণা দার্জিলিং জেলা প্রশাসনের

Published by: Sucheta Sengupta |    Posted: May 24, 2022 2:43 pm|    Updated: May 24, 2022 4:27 pm

GTA Election: Darjeeling district administration announces GTA poll dates on June | Sangbad Pratidin

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: দশ বছর পর অবশেষে জিটিএ নির্বাচন (GTA Election) হতে চলেছে পাহাড়ে। মঙ্গলবার দার্জিলিংয়ে সর্বদল বৈঠক শেষে ঘোষণা করা হল দিনক্ষণ। জানা গিয়েছে, আগামী ২৬ জুন জিটিএ নির্বাচন হবে। ভোটগণনা ও ফলপ্রকাশ হবে ২৯ তারিখ। এই মর্মে ঘোষণা করলেন নির্বাচনের দায়িত্বে থাকা স্পেশ্যাল অবজার্ভার। আগামী ২৭ মে সরকারিভাবে বিজ্ঞপ্তি জারি হবে। তবে নির্বাচন নিয়ে আপত্তি তুলেছে কয়েকটি রাজনৈতিক দল।

GTA
জিটিএ নির্বাচন নিয়ে সর্বদল বৈঠক দার্জিলিংয়ে।

দার্জিলিংয়ের (Darjeeling) জেলাশাসক তথা জিটিএ নির্বাচনের রিটার্নিং অফিসারের দায়িত্ব সামলানো এস পুণ্যবালামের কার্যালয়ে মঙ্গলবার পাহাড়ের সবকটি রাজনৈতিক দলকে নিয়ে বৈঠকে বসেন তিনি। ছিলেন স্পেশ্যাল অবজার্ভার এ জি বর্ধনও। এখনই জিটিএ নির্বাচনের বিরোধিতায় বৈঠক বয়কট করেন বিজেপি, জিএনএলএফের প্রতিনিধিরা। তবে তাদের আপত্তি উড়িয়েই ২৭ মে নির্বাচনের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারির প্রস্তুতি নিচ্ছে সরকার। এদিনের বৈঠকে স্থির হয়েছে নির্বাচনী প্রক্রিয়ার প্রতিটি ধাপের খুঁটিনাটি।

[আরও পড়ুন: SSC দুর্নীতির জের, সরকারি শিক্ষককে বিদায় প্রেমিকার! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল মিম]

স্পেশ্যাল অবজার্ভার এ জি বর্ধন জানান, আগামী ২৭ তারিখ সরকারিভাবে জিটিএ নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ হলেই শুরু হয়ে যাবে মনোনয়ন পর্ব। ২৭ থেকে সাতদিন মনোনয়ন জমা দেওয়ার পর্ব চলবে। তারপর প্রত্যাহার, স্ক্রুটিনি পর্ব পেরিয়ে ২৬ জুন ভোট। এর জন্য দার্জিলিং ও কালিম্পংয়ের মহকুমাশাসককে অতিরিক্ত রিটার্নিং অফিসারের (RO) দায়িত্ব দেওয়া হয়েছে। গণনা ও ফলপ্রকাশ হবে আগামী ২৯ জুন। 

[আরও পড়ুন: ‘ভারত সফল, চিন ব্যর্থ’, কোভিড মোকাবিলায় মোদির প্রশংসায় পঞ্চমুখ বাইডেন]

প্রসঙ্গত, প্রায় ১০ বছর পর জিটিএ নির্বাচন হতে চলেছে। ২০১১ সালে গোর্খা টেরিটোরিয়াল অ্য়াডমিনিস্ট্রেশন (GTA) গঠিত হওয়ার পর ২০১২ সালে ভোট হয়। তারপর নানা জটিলতায় আর নির্বাচন হয়নি। এ বছর জুনে এই নির্বাচন হবে বলে আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেইমতো প্রস্তুতি শুরু হয়। নির্বাচনে প্রাথমিকভাবে পাহাড়ের দলগুলি রাজি থাকলেও, পরে বিরোধিতা করেন বিমল গুরুং। আগে পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধান চাই, তারপর জিটিএ নির্বাচন হবে। তাঁদের এই দাবি না মানলে অনশন হুঁশিয়ারিও দিয়েছিলেন। এমনকী মঙ্গলবারের সর্বদল বৈঠকেও নির্বাচন স্থগিত করার দাবিও তোলেন মোর্চার প্রতিনিধি। তবে মোর্চার এই দাবি কার্যত উড়িয়ে ২৬ জুনই জিটিএ ভোটের বিজ্ঞপ্তি জারির পথে এগোচ্ছে সরকার।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে