BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উচ্চমাধ্যমিকে ৮৬ শতাংশ নম্বর, ‘জন্ম অপরাধী’র তকমা ঘোচাতে লড়াই শবর জনজাতির সমীরের

Published by: Sandipta Bhanja |    Posted: July 21, 2020 10:47 pm|    Updated: July 21, 2020 10:47 pm

An Images

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: ব্রিটিশরা তাদের ‘জন্ম অপরাধী’ তকমা দিয়েছিল। আজও সেই তকমা থেকে সম্পূর্ণভাবে বের হয়ে আসতে পারেনি আদিম জনজাতি শবররা। সেই শবর জনজাতির ছেলে উচ্চমাধ্যমিকে ৮৬ শতাংশর বেশি নম্বর পেয়ে সকলের নজর কাড়ল।

পুরুলিয়ার মানবাজার এক নম্বর ব্লকের কামতা-জঙ্গিদিরি কুদা গ্রাম সংসদের কাপাসঘুটার বাসিন্দা সমীর শবরের উচ্চমাধ্যামিকে প্রাপ্ত নম্বর ৪৩৩। এই শবর পরিবারের নুন আনতে পান্তা ফুরনোর সংসার l বাবা বৃহস্পতি শবর চাষাবাদের কাজ করে কোনওভাবে সংসার চালান। এই পরিবারের কাছে লেখাপড়া যেন বিলাসিতা! তাই ঠাকুমার বার্ধক্য ভাতা থেকে সমীরের লেখাপড়ায় খরচ হয়। ন’পাড়া উচ্চমাধ্যমিক বিদ্যালয় থেকে এই সাফল্য পায় সে।

[আরও পড়ুন: আজও কাটেনি মনের অন্ধকার, তন্ত্রসিদ্ধ হওয়ার আশায় নিজের ছেলেকেই বলির চেষ্টা মায়ের]

ওই শবর টোলা বলছে, এখনও পর্যন্ত এই শবর জনজাতির যারা উচ্চমাধ্যমিক পাশ করেছে, তাদের মধ্যে সর্বোচ্চ নম্বর এই সমীরের। উচ্ছ্বসিত সমীরের মন্তব্য, “আমি শিক্ষক হতে চাই। শিক্ষক হয়ে আমাদের মতো পিছিয়ে পড়া জনজাতির আঁধার ঘোচাব।” সেই লক্ষ্যেই লড়াই চালিয়ে যাচ্ছে সমীর। সে চায়, তাদের জনজাতিকে মদের নেশা থেকে দূরে রাখতে l

বাবা বৃহস্পতি শবর বলেন, “চাষাবাদ করে সংসার চালানোই মুশকিল। ওর উচ্চশিক্ষা কীভাবে হবে কে জানে?” তবে সমীরের উচ্চশিক্ষায় তার স্কুল পাশে দাঁড়াবে বলে জানিয়েছে। পশ্চিমবঙ্গ শবর খেড়িয়া কল্যাণ সমিতির অধিকর্তা প্রশান্ত রক্ষিত বলেন, “সমীর আমাদের গর্ব l এর আগে ৮৬ শতাংশ নম্বর নিয়ে শবর জনজাতির কেউ উচ্চমাধ্যমিক পাশ করেনি।”

[আরও পড়ুন: টানা বৃষ্টিতে জলের নিচে মালদহ, নৌকোয় শহর পরিদর্শনে প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement