হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটির আগে জিরো পয়েন্ট পর্যন্ত রেলপথ পাতার কাজ প্রায় শেষ।
সুব্রত বিশ্বাস: হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটি পর্যন্ত রেলপথ চালু হচ্ছে আগামী মাসে। ‘মৈত্রী’ ও ‘বন্ধন’ দিয়ে আগেই দু’দেশের যোগসূত্র স্থাপন হয়েছে। এবার উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশের সরাসরি যোগ সংযোগ আবার গড়ে উঠছে। উত্তর-পূর্ব সীমান্ত রেল জানিয়েছে, হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটির আগে জিরো পয়েন্ট পর্যন্ত রেলপথ পাতার কাজ প্রায় শেষ। ৩.৫ কিলোমিটার এই রেলপথ তৈরিতে খরচ হয়েছে ৩৩ কোটি টাকা। মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালে ভারত-বাংলাদেশের চিলাহাটির এই রেলপথ বন্ধ হয়ে যায়। নিউ জলপাইগুড়ি থেকে ৫৭ কিলোমিটার হলদিবাড়ি, সেখান থেকে মাত্র সাড়ে তিন কিলোমিটার বাংলাদেশের চিলাহাটি। চিলাহাটি-পার্বতীপুর হয়ে শিয়ালদহের লাইন রয়েছে। ফলে উত্তরবঙ্গ থেকে বাংলাদেশ হয়ে একেবারে দক্ষিণবঙ্গের সরাসরি সংযোগ ঘটছে আগামী মাসেই। এই রেলপথকে পুনরায় তৈরি করতে লাইনের দু’ধার থেকে বহু দখলদারকে সরানো হয়েছে।
আগামী দু’বছরের মধ্যে ভারত-বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা আরও এক নতুন দিগন্ত খুলে দেবে। আগরতলা থেকে বাংলাদেশের আখাউড়া পর্যন্ত রেলপথের সংযোগ হবে। উত্তর-পূর্ব সীমান্ত রেল জানিয়েছে, আগামী ২০২০ সালের মার্চের মধ্যে ১৩ কিলোমিটার নতুন এই রেলপথ চালু হবে। এই রেলপথে ভারতের ত্রিপুরার আগরতলা ও নিশ্চিন্তপুর ও বাংলাদেশের গঙ্গাসাগর ও আখাউড়া পর্যন্ত খরচ হবে প্রায় হাজার কোটি। ভারতের ১৩ কিলোমিটার পথে খরচ হবে ২৫২ কোটি টাকা। এই রেলপথ তৈরি হলে চট্টগ্রাম বন্দরের সঙ্গে সরাসরি রেল যোগাযোগ গড়ে উঠবে। ফলে বাণিজ্যের প্রভূত উন্নতি হবে। এই রেলপথের মাধ্যমে ঢাকা হয়ে কলকাতা আসা যাবে। ফলে ত্রিপুরা থেকে কলকাতা আসতে এখনকার থেকে প্রায় ৯০০ কিলোমিটার কম পথ পাড়ি দিতে হবে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.