BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Weather Update: পুজোয় বাধা হবে না নিম্নচাপ! সুখবর শোনাল আবহাওয়া দপ্তর

Published by: Paramita Paul |    Posted: October 11, 2021 4:34 pm|    Updated: October 11, 2021 5:10 pm

Heavy Rain may not lash in Kolkata during Durga Puja, predicts MeT | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: পুজোয় (Durga Puja 2021) বৃষ্টির সম্ভাবনা নিয়ে আতঙ্কে ভুগছিল আমজনতা। মহাষষ্ঠীর দিন তাঁদের জন্য সুখবর শোনাল আবহাওয়া দপ্তর। এখনই তৈরি হচ্ছে না নিম্নচাপ। পিছিয়ে গেল নিম্নচাপ তৈরির সময়। ফলে দশমী পর্যন্ত ভারী বৃষ্টির (Rain) সম্ভাবনা কম কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে।

হাওয়া অফিস বলছে, আপাতত আরও দু’দিন ঘূর্ণাবর্ত থাকছে উত্তর আন্দামান সাগরে। এরফলে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তার পরিমাণ অনেকটা কম। শনিবার থেকে ভারী বৃষ্টি শুরু হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। রবি ও সোমবার নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলের জেলাগুলিতে।

[আরও পড়ুন: ষষ্ঠীর সকালে মর্মান্তিক পথ দুর্ঘটনা, সিউড়িতে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু ৩ কিশোরের]

Weather

হাওয়া অফিসের পূর্বাভাস, ১৩ অক্টোবর অর্থাৎ আগামী বুধবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হবে। এই নিম্নচাপ ১৫ অক্টোবর দক্ষিণ ওড়িশা উপকূলে পৌঁছবে। এর প্রভাবে অষ্টমীর দিন বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই বৃষ্টির পরিমাণ সামান্য বাড়বে নবমী ও দশমীতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। রবি ও সোমবার ভারী বৃষ্টির সর্তকতা দিয়ে রেখেছে আবহাওয়া দপ্তর।

Weather Update: Heavy rain with storm may lashes Kolkata and south Bengal in this week

এদিকে মহাষষ্ঠীর দিন থেকেই রাজ্য থেকে বিদায় নিতে শুরু করল বর্ষা। শিলিগুড়ি, মালদহ, শান্তিনিকেতন, মেদিনীপুর, বারিপদা এলাকার আবহাওয়া অনুকূল থাকায় আগামী দু’দিনের মধ্যে বাংলা থেকে সম্পূর্ণ রুপে বিদায় নেবে বর্ষা।

[আরও পড়ুন: স্রেফ মজা! মদ্যপ অবস্থায় ব্রিজ থেকে সারমেয়কে নদীর জলে ফেলে দিল তিন যুবক, তারপর…]

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছিল, উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যার জেরে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে মহারাষ্ট্র, কর্ণাটক এবং কেরলের একাধিক জেলায়। বইতে পারে ঝোড়ো হাওয়াও। প্রায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়বৃষ্টি হতে পারে। পুজোয় এর প্রভাব পড়তে পারে। তার পর থেকেই আতঙ্কে কাঁপছিল বঙ্গবাসী। কিন্তু পুজোর শুরুতেই আবহাওয়া দপ্তরের ভবিষ্যদ্বাণী তাঁদের অনেকটা স্বস্তিতে রাখবে তা বলাইবাহুল্য। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement