BREAKING NEWS

৬ আষাঢ়  ১৪২৮  সোমবার ২১ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

বিয়ের প্রীতিভোজে খাবার কম অপচয়ে হেলমেট উপহার, অভিনব উদ্যোগ বর্ধমানে

Published by: Subhamay Mandal |    Posted: December 5, 2018 7:10 pm|    Updated: December 5, 2018 7:10 pm

Helmet gifted to invitees in Bardhaman

সৌরভ মাজি, বর্ধমান: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সেফ ড্রাইভ সেভ লাইফ-এর ঢেউ এবার বিয়ের অনুষ্ঠানেও। বিয়ের নিমন্ত্রণের কার্ড থেকে ভোজের মেনু কার্ড সবেতেই ছিল পথ নিরাপত্তা সচেতনতায় বার্তা। বিয়ের অনুষ্ঠানে অতিথি-অভ্যাগতদের পত নিরাপত্তা সচেতনতার লিফলেট দিয়ে স্বাগত জানানো হয়। এখানেই শেষ নয়। বিয়ের ভোজে পাত পেড়ে খেলেও অপচয় না করার বার্তা দেওয়া হয়েছে। খাদ্য সঙ্কটে ভুগছে বিভিন্ন দেশ। সেখানে খাবার অপচয় করা কাম্য নয়। তাই অতিথিদের মধ্যে যাঁরা সব থেকে কম খাবার অপচয় করেছেন তাঁদের বাছাই করে উপহার দেওয়া হয়েছে। উপহারেও চমক। সেফ ড্রাইভ সেভ লাইফের বার্তা দিয়ে উপহারে দেওয়া হয়েছে একটি করে হেলমেট।

[পুলিশের স্টিকার লাগানো গাড়িতে এল চোর! তারপর…..]

আর এই অভিনব প্রচার ঘিরে ব্যাপক সাড়া পড়েছে পূর্ব বর্ধমানের মেমারির পাল্লারোডের দুইটি গ্রামে দুইটি বিয়ের অনুষ্ঠানে। মঙ্গলবার কাঁটাটিকরা গ্রামে ছিল অচিন্ত্য সরকারের ছেলে সুশোভনের বিয়ের প্রীতিভোজ। আর এলাকারই মামুদপুর গ্রামে ছিল অসিত ঘোষের ছেলে অর্ঘ্যর বিয়ের প্রীতিভোজ। দুই বিয়েবাড়িতেই পথ নিরাপত্তা সচেতনতার এমনই অভিনব উদ্যোগ প্রত্যক্ষ করলেন আমন্ত্রিতরা। জানা গিয়েছে, স্থানীয় পল্লিমঙ্গল সমিতি নামে একটি ক্লাবের ডাকে সাড়া দিয়ে ওই দুই পরিবার বিয়ের অনুষ্ঠানে সেফ ড্রাইভ সেভ লাইফ নিয়ে সচেতনতার বার্তা দিয়েছে।

[রথযাত্রার পালটা, ১২ হাজার খোল-খঞ্জনি বিতরণ অনুব্রতর]

অচিন্ত্যবাবু জানান, ওই ক্লাবের সদস্যরা তাঁদের কাছে পথ নিরাপত্তা সচেতনতার বার্তা দেওয়ার অনুরোধ করেছিলেন। তাঁদের ভাল লেগেছিল প্রস্তাব। তাই তাঁরা এমন আয়োজন করেন বিয়ের নিমন্ত্রণ কার্ড থেকে প্রীতিভোজের অনুষ্ঠানে। একইকথা জানিয়েছেন অর্ঘ্যর বাবা অসিতবাবুও। দুই পরিবারের সদস্যরা জানালেন, বিয়ের আমন্ত্রপত্র, খাবারের মেনুতেও সেফ ড্রাইভ সেভ লাইফ নিয়ে সচেতন করা হয়েছে। প্রীতিভোজে খাবার অপচয় কম করেছেন এমনদের বেছে নিয়ে নতুন হেলমেট উপহার দেওয়া হয়েছে। লিফলেটও দেওয়া হয়েছে। ওই ক্লাবের অন্যতম কর্মকর্তা সন্দীপন সরকার জানান, মুখ্যমন্ত্রীর সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি সমাজের সর্বস্তরে পৌঁছে দিতেই এমন ভাবনা। পূর্ব বর্ধমান জেলা পুলিশও স্বাগত জানিয়েছে এই উদ্যোগকে। তাদের সোশ্যাল মিডিয়ার পেজে এই উদ্যোগের প্রশংসা করা হয়েছে। নতুন এই উদ্ভাবনী পদ্ধতিতে পথ নিরাপত্তা নিয়ে সচেতনতা সুদৃঢ় হবে বলেই মনে করছেন তাঁরা।

ছবি: মুকুলেসুর রহমান

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement