BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ঝুঁকি নিয়েই ডেলোয় ফের শুরু প্যারাগ্লাইডিং, অন্ধকারে প্রশাসন

Published by: Paramita Paul |    Posted: December 4, 2019 3:16 pm|    Updated: December 4, 2019 3:17 pm

Illegal paragliding rampant in Kalimpong, authorities caught napping

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: প্রশাসনকে অন্ধকারে রেখেই কালিম্পংয়ে ফের শুরু প্যারাগ্লাইডিং। পুজোর পর থেকেই রমরমিয়ে চলছে এই অ্যাডভেঞ্চার স্পোর্টস। নিরাপত্তার প্রশ্ন শিকেয় তুলে ডেলোতে পুরনো প্যারাগ্লাইডারেই চলছে প্যারাগ্লাইডিং। অথচ এবিষয়ে কিছুই জানা নেই বলে দাবি জেলা প্রশাসনের।

[রও পড়ুন : দাউদাউ করে জ্বলেছিল করাচি বন্দর, ৭১-এর স্মৃতি নিয়ে পালিত হচ্ছে নৌসেনা দিবস

কয়েক মাস আগে প্যারাগ্লাইডার ছিঁড়ে পড়ে মৃত্যু হয়েছিল এক পর্যটকের। গুরুতর জখম হয়েছিলেন গ্লাইডার চালকও। নিরাপত্তার প্রশ্ন তুলে বন্ধ করে দেওয়া হয়েছিল প্যারাগ্লাইডার ওড়ানো। কয়েকমাস বিরতির পর ফের চালু হলেও প্রশাসনকে কিছু জানানো হয়নি। এ খবর জানিয়েছেন কালিম্পংয়ের জেলাশাসক আর বিমলা। তিনি বলেন, “প্যারাগ্লাইডার কারা চালাচ্ছে, কীভাবে চালাচ্ছে তা আমাদের জানা নেই। বিষয়টি খোঁজ নিয়ে দেখতে হবে। আমাদের কাছে এ নিয়ে কোনও রকম তথ্য নেই। কিছুই জানানো হয়নি।”

[আরও পড়ুন : পুকুর থেকে উদ্ধার নিখোঁজ তৃণমূল কর্মীর দেহ, খুনের অভিযোগ পরিবারের ] 

এর আগে যখন প্যারাগ্লাইডিং নিয়ে সমস্যা তৈরি হয়েছিল তখন কালিম্পংয়ের জেলাশাসক ছিলেন ডঃ বিশ্বনাথ। দুর্ঘটনার পর থেকে তিনি ঝুঁকির প্যারাগ্লাইডার চলাচল বন্ধ করে দিয়েছিলেন। সেখানে প্রশাসনকে না জানিয়ে কীভাব চালানো হল, তা বুঝতে পারছেন না কেউই। তবে ঝুঁকির বিষয়টি মাথায় রেখে প্যারাগ্লাইডার চড়তে উৎসাহ দিচ্ছেন না ট্যুর অপারেটররা।

হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সভাপতি সম্রাট সান্যাল বলেন, “পর্যটকদের মধ্যে প্যারাগ্লাইডিং নিয়ে ব্যাপক উৎসাহ রয়েছে। তবে নিরাপত্তা নিয়ে ঝুঁকির বিষয়টি মাথায় রেখে আমরা কাউকেই আমাদের তরফে যেতে বলছি না। তবে কেউ গেলে নিজ দায়িত্বে যাচ্ছেন।” অন্যদিকে অপর এক ট্যুর অপারেটর পার্থ গুহ বলেন, “প্যারাগ্লাইডিং নিয়ে আমরা সন্তুষ্ট নই। তাই কাউকে উৎসাহ দিচ্ছি না।”

[আরও পড়ুন : দাউদাউ করে জ্বলেছিল করাচি বন্দর, ৭১-এর স্মৃতি নিয়ে পালিত হচ্ছে নৌসেনা দিবস ] 

স্থানীয়দের অভিযোগ, প্যারাগ্লাইডিংয়ের সমস্যার কোনও সমাধান হয়নি। দুর্ঘটনা ঘটার আগে যেভাবে চলছিল, সেভাবেই পুরনো প্যারাগ্লাইডার দিয়েই চলছে। যার নিরাপত্তা সুনিশ্চিত নয়। এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি কালিম্পং থানার ওসি অনিন্দ্য ভট্টাচার্যও। তিনি জানিয়েছেন, সমস্তই জেলাপ্রশাসন ও জিটিএ থেকে দেখা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement