৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খাদ্যরসিকদের রসনা তৃপ্তিতে গাড়িতে করে মাংসের নানা পদ বেচবে রাজ্য সরকার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 29, 2017 3:30 pm|    Updated: March 29, 2017 3:32 pm

In meat ban season Mamata rolls out meat van in Bengal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী, হিন্দুত্বের ‘পোস্টার বয়’ যোগী আদিত্যনাথ নির্দেশ দিয়েছেন, রাজ্যের সমস্ত বেআইনি কসাইখানা বন্ধ করার। উত্তরপ্রদেশের দেখানো পথে বিজেপি শাসিত আরও ৫ রাজ্যেও বেআইনি কসাইখানা বন্ধ করার তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। ‘তুন্ডে কাবাব’ যাঁদের জিভে জল আনত, উত্তরপ্রদেশ এখন তাঁদের চোখের বালি! এবার এই রাজ্যের আমিষাশীদের খুশির খবর শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

[আজ পর্যন্ত Jio প্রাইম সদস্য হয়েছেন মাত্র এই ক’জন!]

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, রাজ্য সরকার এবার শুরু করেছে ‘মিট অন হুইলস’ প্রকল্প। হরিণঘাটা মিট ব্র্যান্ডের বিভিন্ন ধরণের মাংস রাস্তায় রাস্তায় বিক্রি করবে প্রাণীসম্পদ বিকাশ দফতর। এতে কোয়েল, এমু, হাঁসের মাংসও থাকবে। আপাতত রাজারহাট ও সল্টলেকের অফিসপাড়ায় থাকবে এই গাড়ি। গাড়ি থেকেই প্যাকেটজাত কাঁচা ও রান্না করা মাংস বিক্রি করা হবে। রান্না করা ‘কোয়েল বিরিয়ানি’, ‘গন্ধরাজ টার্কি’, ‘ডাক রোস্ট’-এর মতো জনপ্রিয় আমিষ পদ মিলবে ওই গাড়িতেই। মূলত হরিণঘাটা মিটের জনপ্রিয়তা দেখেই ভ্রাম্যমাণ গাড়িতে মাংস বিক্রির প্রকল্প শুরু করেছে মমতা সরকার। এই প্রকল্প সাফল্যের মুখ দেখলে শহর ও শহরতলিতে আরও ভ্রাম্যমাণ মাংস বিক্রির গাড়ি চালু করা হবে বলেও জানা গিয়েছে।

মাংস বিক্রেতা ও কসাইখানা মালিকদের ধর্মঘটে এখন নাকাল উত্তরপ্রদেশ। নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অবৈধ কসাইখানার বিরুদ্ধে ব্যবস্থা নিতে গিয়ে বৈধ কসাইখানা ও মাছ-মাংস বিক্রেতাদেরও বেশ চটিয়েছেন। ফলে মাংস নিয়ে হাহাকার সে রাজ্যে। এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উত্তরপ্রদেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। পাশাপাশি, উত্তরপ্রদেশে মাংস রফতানি বন্ধ হওয়ায় ফলে কলকাতা শহরের কসাইখানাগুলিরও বেহাল দশা। পরিত্রাণ পেতে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হওয়ার কথা ভাবছেন মাংস বিক্রেতাদের সংগঠন। সংগঠনের দাবি, মাংস প্রক্রিয়াকরণ ও পরিবহণের সঙ্গে জাতি-ধর্ম নির্বিশেষে ‌যুক্ত কয়েক লক্ষ মানুষ। এই পরিস্থিতির জেরে তাঁদের রুজি-রুটিতে টান পড়েছে।

[একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে? এখনই বন্ধ না করলে বিপদে পড়বেন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে