BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে আরও এক রয়্যাল বেঙ্গল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 26, 2017 4:51 am|    Updated: September 22, 2019 4:01 pm

In this winter, siliguri safari park welcome new guest,

ব্রতীন দাস, শিলিগুড়ি: শীতের শুরুতেই বেঙ্গল সাফারি পার্কে এক ঝাঁক নতুন অতিথির আগমন। পার্কে এল আরও একটি রয়্যাল বেঙ্গল। ফলে রীতিমতো উৎসবের মেজাজ শিলিগুড়িতে। নতুন অতিথির নাম বিভান। এটি একটি পূর্ণবয়স্ক পুরুষ বাঘ। জামশেদপুরের চিড়িয়াখানা থেকে তাকে আনা হয়েছে।

[গরুর গলায় থলে ঝুলিয়েই সীমান্তে চলে অস্ত্র পাচার]

বাঘ.jpg2

নতুন অতিথিদের নিয়ে উচ্ছ্বসিত বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন থেকে পর্যটনমন্ত্রী গৌতম দেব এবং সাধারণ মানুষ। পর্যটনের ক্ষেত্রে নতুন অতিথিরা আলাদা মাত্রা যোগ করবে বলে মনে করছেন তাঁরা। বাঘ ছাড়াও কয়েকটি প্রজাতির হরিণও আনা হচ্ছে বলে জানিয়েছেন সাফারি পার্কের অধিকর্তা অরুণ মুখোপাধ্যায়। পর্যটনমন্ত্রী বলেন, “বেঙ্গল সাফারি পার্ক ইতিমধ্যেই পর্যটক আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে। আরও প্রচুর নতুন প্রাণী আনা হবে, সমস্ত পূর্ণ হলে উত্তরপূর্ব ভারতের সেরা পর্যটন ঠিকানা হয়ে উঠবে। আরও একটি বাঘ আনা হবে। লেপার্ড সাফারির জায়গা করে ফেলা হয়েছে।” বনমন্ত্রীও পর্যটনের ক্ষেত্রে নয়া দিশা তৈরির আশা করছেন। তিনি জানান, সাফারি পার্ককে কেন্দ্র করে যে মানুষের যে আগ্রহ তৈরি হয়েছে এবং জনজোয়ার তা মুখ্যমন্ত্রীর পরিকল্পনার ফসল। মন্ত্রীর সংযোজন, “নতুন প্রাণী দর্শনের চাহিদা এবং প্রতিদিনই দর্শকসংখ্যা যেভাবে বাড়ছে তাতেই প্রমাণ হয়, কতটা সফল এই পার্ক।”

[দু’দিনের চেষ্টায় ঠিক হল দুর্গাপুর ব্যারাজের লকগেট]

নতুন বাঘটি নিয়ে পার্কের রয়্যাল বেঙ্গল পরিবারের সদস্য সংখ্যা দাঁড়াল তিন-এ। বর্তমানে দু’টি রয়্যাল বেঙ্গল রয়েছে। এর মধ্যে একটি পুরুষ ও অন্যটি মহিলা। পুরুষ বাঘ স্নেহাশিস ও বাঘিনী শীলাকে দেখতে প্রতিদিন ভিড় উপচে পড়ছে টাইগার সাফারিতে। আপাতত সাফারিতে এই দু’টি বাঘকেই দেখতে পান দর্শক। এবার তিনটিকে ছাড়া হবে। আাবহাওয়া এবং পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার পরই নতুন অতিথিকে এনক্লোজারে ছাড়া হবে। এছাড়া জামশেদপুর থেকে আনা হচ্ছে ৫ টি হগ ডিয়ার, ৯ টি সম্বর এবং ২৫ টি চিতল হরিণ। অল্পদিনের মধ্যেই চালু হয়ে যাবে ভালুক সাফারিও। সেগুলি ইতিমধ্যেই পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছে। ঘড়িয়াল-সহ আরও কয়েকটি প্রজাতির পাখিও আনা হচ্ছে বলে সাফারি পার্ক সূত্রের খবর। সব কিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরে পুরোদমে সাফারি চালু হবে। বড়দিনের আগে উত্তরবঙ্গবাসীকে এভাবেই শীতের উপহার দিতে চায় শিলিগুড়ি সাফারি পার্ক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে