১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভিক্ষুক-ভবঘুরে এ রাজ্যেই সবথেকে বেশি, লোকসভায় পেশ পরিসংখ্যান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 21, 2018 12:16 pm|    Updated: August 6, 2019 3:28 pm

India has 4.1 lakh beggars with West Bengal topping the chart

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভবঘুরে জীবন। পরের অনুগ্রহের উপর নির্ভর করে দু’বেলা খাবার জোটে। শহরে দুই পা হাঁটলেই এঁদের দেখা পাওয়া যায়। দয়া পরাবশ হয়ে কেউ সাধ্যমতো অর্থ দান করেন, কেউ বিরক্তি প্রকাশ করেন, কেউ আবার মাফ চেয়ে এড়িয়ে যান। এমন ভিক্ষুকদের সংখ্যা সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গেই সবচেয়ে বেশি। মঙ্গলবার লোকসভায় এই তথ্য দিলেন সামাজিক ন্যায়বিচার মন্ত্রী থাওয়ার চাঁদ গেহলট। ভিক্ষুকদের এই তালিকার মধ্যে ধরা হয়েছে ভবঘুরেদেরও।

[ডেরায় ঢুকে ISIS জঙ্গি খতম করুক ভারত, উপায় বাতলালেন স্বামী]

যে তালিকা সংসদে প্রকাশ করা হয়েছে। তাতে সারা দেশে ভিক্ষুকদের সংখ্যা ৪,১৩,৬৭০। এর মধ্যে মহিলা ভিক্ষুক ১,৯১,৯৯৭। আর ২,২১,৬৭৩ জন পুরুষ ভিক্ষুক রয়েছে। এর মধ্যেই সবচেয়ে বেশি ভিক্ষুক বাস করেন এ রাজ্যে। সংখ্যাটা ৮১,২৪৪। মমতা বন্দ্যোপাধ্যায়ের পশ্চিমবঙ্গের পরের স্থানেই রয়েছে যোগীর উত্তরপ্রদেশ। সে রাজ্যে ভিক্ষুকের সংখ্যা ৬৫,৮৩৫। প্রায় তিরিশ হাজার ভিক্ষুক-ভবঘুরের সৌজন্যে তৃতীয় অন্ধ্রপ্রদেশ। চতুর্থ স্থানে রয়েছে বিহার। এই তালিকায় সবচেয়ে পিছিয়ে লাক্ষাদ্বীপ। সেখানে মাত্র দুই জন ভিক্ষুক রয়েছেন। রাজধানী দিল্লিতে রয়েছেন ২,১৮৭ জন ভিক্ষুক।

 

[বারবার মুলতুবি রাজ্যসভা, সাংসদদের নিয়ে নৈশভোজ বাতিল বিরক্ত বেঙ্কাইয়ার]

অবশ্য এটা সরকারি হিসেব। এর বাইরেও সারা দেশে ভিক্ষুকের সংখ্যা কম নয় বলেই মনে করছেন অনেকে। এমন অনেক ভিক্ষুক-ভবঘুরে রয়েছেন, যাঁদের নাম হয়তো গেহলটের পেশ করা এই তালিকায় নেই। তাঁদের নাম তালিকায় যুক্ত করলে বিভিন্ন রাজ্যে সংখ্যাটা আরও বাড়তে বলে আশংকা করা হচ্ছে।

[চার্জে থাকা অবস্থায় কানে মোবাইল, বিস্ফোরণে প্রাণ গেল যুবতীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে