BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নামে ভুয়ো Email আইডির মাধ্যমে ‘প্রতারণা’, পুলিশে অভিযোগ

Published by: Sayani Sen |    Posted: June 27, 2021 8:47 am|    Updated: June 27, 2021 10:21 am

Kalyani University lodged a complain over fake Email Id case ।Sangbad Pratidin

বিপ্লবচন্দ্র দত্ত, কৃষ্ণনগর: কল্যাণী বিশ্ববিদ্যালয়ের (Kalyani University) উপাচার্যের অফিসের নামে ভুয়ো ই-মেল আইডি তৈরি করে প্রতারণার ছক। বিশ্ববিদ্যালয়ের কর্মী, ছাত্র-সহ অনেককেই ভুয়ো মেল করে বিভিন্নরকম সুবিধা নেওয়া হয় বলেও অভিযোগ। শনিবার দুপুরে এই ঘটনা সামনে আসে। বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে আসার পরেই তড়িঘড়ি রেজিস্ট্রারের মাধ্যমে কল্যাণী থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়। সেই অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে কল্যাণী থানার পুলিশ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, কোন একজন বা তার বেশি ব্যক্তি কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অফিসের নামে ভুয়ো ই-মেল আইডি তৈরি করে। বিশ্ববিদ্যালয়ের কর্মী, অধ্যাপক এবং গবেষক ছাত্রদের কাছে ভুয়ো ই-মেল পাঠানো হচ্ছে। মেল পাঠিয়ে তাদের কাছ থেকে বিভিন্ন রকমের সুবিধা আদায় করার চেষ্টা করা হচ্ছে। মিটিংয়ে ব্যস্ত থাকার কথা জানিয়ে উপাচার্যের নাম করে ওই ভুয়ো ই-মেলের মাধ্যমে বিভিন্নরকমের সুবিধা চাওয়া হচ্ছিল। এক ছাত্রের কাছে মেল মারফত চারটি গিফট কার্ড চাওয়া হয়। যার প্রতিটির দাম প্রায় সাড়ে সাত হাজার টাকা করে। বিষয়টি একটু সন্দেহজনক মনে হওয়ায় ওই ছাত্র কার্ড সম্পর্কে উপাচার্যের কাছে জানতে চান। সরাসরি উপাচার্যকে তিনি বলেন,”স্যার,আপনি তো আমাকে মেল করেছেন।” মেল পাঠানোর কথা শুনে বিস্মিত হয়েছিলেন উপাচার্য।এরপর উপাচার্যের কথামতো ওই ছাত্র মেলের স্ক্রিনশট করে উপাচার্যকে পাঠিয়েছিলেন। শনিবার দুপুরে তখনই বিষয়টি সামনে আসে।আদতে উপাচার্য ওই ধরনের মেল পাঠাননি। আর কাকে কাকে এই ধরনের মেল পাঠানো হয়েছে, তার খোঁজখবর করা শুরু হয়।

[আরও পড়ুন: ত্রিপল চাওয়া নিয়ে অশান্তি, অফিসের মধ্যেই ব্লক আধিকারিককে মারধরে অভিযুক্ত ২ কর্মাধ্যক্ষ]

যদিও কতজন ওই ধরনের মেল পেয়েছেন এবং প্রতারণার শিকার হয়েছেন, তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। খোঁজখবর চলছে। যদিও বিষয়টি নজরে আসার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আর বেশি সময় নষ্ট করেননি। তড়িঘড়ি রেজিস্ট্রারের মাধ্যমে কল্যাণী থানায় অভিযোগ দায়ের করা হয়।সঙ্গে সঙ্গে জারি করা হয় নোটিস। সেখানে জানিয়ে দেওয়া হয়, ওই ধরনের ভুয়ো ই-মেল পেয়ে থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে। যদিও ওই ভুয়ো ই-মেল কে বা কারা পাঠিয়ে প্রতারণা করার চেষ্টা চালিয়েছেন, তা শনিবার সন্ধে পর্যন্ত স্পষ্ট নয়। এ বিষয়ে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মানস সান্যাল জানিয়েছেন, “বিষয়টি অত্যন্ত অস্বস্তিকর। এই ধরনের ই-মেল আইডি যে অসৎ উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে, তা বোঝাই যাচ্ছে। এ বিষয়ে আমরা আইনি ব্যবস্থা নিয়েছি। ইতিমধ্যে কল্যাণী থানার পুলিশকে বিষয়টি জানানো হয়েছে।” 

[আরও পড়ুন: COVID-19: বাংলায় কমছে করোনা সংক্রমণ, একমাত্র এই জেলাতেই দৈনিক আক্রান্ত দু’শোর বেশি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে