BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গরুর সঙ্গে সেলফিতে মিলতে পারে পুরস্কার!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 31, 2017 10:52 am|    Updated: October 31, 2017 10:52 am

Kolkata NGO launches ‘Cowfie’ to protect cows

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গো-রক্ষা নিয়ে হুজুগ এখন দেশজুড়ে অন্য মাত্রা নিয়েছে। গরু বাঁচানোর নামে বিতর্কও কম হয়নি। এমন পরিস্থিতিতে গরুর প্রতি প্রীতি বাড়াতে অন্যরকম উদ্যোগ নিয়েছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তারা জানিয়েছে গরুর সঙ্গে সেলফি তুলে পোস্ট করলে মিলতে পারে পুরস্কার। প্রতিযোগিতার পোশাকি নাম ‘সেলফি উইথ আ কাউ বা কাউফি’। কলকাতায় যা শুরু হয়েছে।

[সঙ্গমে রাজি না হওয়ায় স্ত্রীর যৌনাঙ্গে অ্যাসিড ঢালল স্বামী!]

COW-WITH-SELFIE.jpg-2

২ মাস ধরে চলবে এই প্রতিযোগিতা। প্রতিযোগীকে গরু বা গরুদের সঙ্গে একটি সেলফি তুলতে হবে। তারপর গো সেবা পরিবার নামের ওই সংস্থার ওয়েবসাইটে আপলোড করলে কাজ শেষ। ২৮ অক্টোবর গোপ অষ্টমী থেকে কাউফি পর্ব শুরু হয়। প্রতিযোগিতায় যোগ দিতে গেলে গুগল প্লে স্টোর থেকে গোসেবা পরিবার অ্যাপটি ডাউনলোড করতে হবে। আয়োজকদের দাবি তাদের এই বার্তা এতটাই সাড়া ফেলেছে ছপি আপলোডের ধাক্কার ওয়েবসাইট এক সময় বসে গিয়েছিল। সংগঠনের সদস্য অভিষেক প্রতাপ সিং জানান, ”গরুর সঙ্গে সেলফি তোলার প্রতিযোগিতা কোনও ধর্মীয় কারণে নয়। গো-মাতার প্রতি সচেতনতার জন্য এমন উদ্যোগ। দুধ দেওয়ার মধ্যে দিয়ে গরুর অবদান শেষ হয় না। মানবজীবনে গরুর কতখানি গুরুত্ব রয়েছে তার জন্য এই কাউফি ক্যাম্পেন।” চলতি বছরের ডিসেম্বর মাস পর্যন্ত গরুর সঙ্গে সেলফি তোলা চলবে। কাউফিতে নাম লিখিয়েছেন রোহিত গোয়েঙ্কা। তাঁর কথায়, ”সেলফি আমার নেশা। গোটা পরিবার নিয়ে আমি গোমাতার সঙ্গে ছবি তুলতে এসেছি। আমার বিশ্বাস প্রতিযোগিতায় জিতব।”

[দেশের নিরাপত্তায় বড় বিপদ আধার, বিজেপির অস্বস্তি বাড়ালেন স্বামী]

গো সেবা পরিবাররে সদস্য সংখ্যা ৬ হাজার। তিন বছর ধরে তারা নানারকম কর্মসূচির মধ্যে দিয়ে গরু নিয়ে সচেতনতামূলক কাজ করে চলেছে। তবে চলতি উদ্যোগ অনেকটাই সাড়া পড়েছে। আয়োজকদের দাবি নিছক সেলফি তোলা এর উদ্দেশ্য নয়। সামাজিক ও বৈজ্ঞানিক কারণেই গোরক্ষা জরুরি। গরু থেকে আসা প্রতিটি জিনিসের বৈজ্ঞানিক মূল্য রয়েছে।  গরুর প্রতি যত্ন নেওয়া, তাদের প্রতি মানসিকতা বদলে এই কর্মসূচি। এই মুহূর্তে পশ্চিমবঙ্গে ৬০০-র বেশি গোশালা রয়েছে। গো সেবা পরিবার বলছে জেলাগুলি থেকে তারা বেশি সাড়া পাচ্ছেন। গোশালায় ভিড় বাড়ছে চোখে পড়ার মতো। আগামী ২১ জানুয়ারি জানা যাবে কে কাউফি প্রতিযোগিতার সেরা হচ্ছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে