BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Cyclone Jawad Update: জাওয়াদের সঙ্গী ভরা কোটাল! উপকূলের জেলাগুলিতে বাড়তি বিপদের আশঙ্কা

Published by: Paramita Paul |    Posted: December 4, 2021 3:26 pm|    Updated: December 4, 2021 3:29 pm

Kotal increased anxiety in Bengal besides cyclone Jawad | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথায় বলে, বিপদ কখনও একা আসে না! একে তো ‘জাওয়াদ’ (Cyclone Jawad) আতঙ্কে কাঁটা রাজ্যবাসী। তারপর গোদের উপর বিষফোঁড়ার মতো চেপে বসেছে ভরা কোটালের আশঙ্কা। অমাবস্যার এই ভরা কোটালের (Kotal) প্রভাবে একদিকে যেমন গতি বাড়বে হাওয়ার, তেমনই আবার ফুলেফেঁপে উঠবে নদীগুলিও। ফলে জাওয়াদ আসার আগে আরও একবার প্লাবিত হতে পারে নদী সংলগ্ন গ্রামগুলি।

ঘূর্ণিঝড় যশ বা ইয়াসের সময় ভরা কোটালের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছিল বাংলা ও ওড়িশার বিস্তীর্ণ উপকূল অঞ্চল। সেই ক্ষত এখনও তাজা। এখনও পর্যন্ত একাধিক নদীবাঁধ মেরামত করা যায়নি। আতঙ্ক এখনও কাটিয়ে উঠতে পারেনি উপকূলের বাসিন্দারা। এর মধ্যেই ধেয়ে আসছে ‘জাওয়াদ’। ফের সঙ্গী হয়েছ সেই ভরা কোটাল।

[আরও পড়ুন: Kolkata Civic Polls: কলকাতা পুরসভায় কত আসন পেতে পারে তৃণমূল? কী বলছে শাসকদলের অভ্যন্তরীণ সমীক্ষা?]

তিথি বলছে, শুক্র ও শনিবার অমাবস্যা। ফলে দু’দিনই চলবে ভরা কোটাল। যার জেরে নদীতে ফের জলোচ্ছ্বাসও হতে পারে। হাওয়ার গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ৮০ কিলোমিটার। আবহাওয়াবিদরা বলছেন, হাওয়া পুবালি বা দখিলা-পুবালি হলে বিপদ আরও বাড়তে পারে। সবমিলিয়ে জোড়া বিপদের মোকাবিলা করতে প্রস্তুত হচ্ছে প্রশাসন। উপকূলবর্তী এলাকায় মাইকিং করে সতর্ক করা হয়েছে বাসিন্দাদের। চেষ্টা করা হচ্ছে দ্রুত প্রাথমিকভাবে নদীবাঁধ মেরামতের।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় ‘জাওয়াদে’র প্রভাবে বাংলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা। ইতিমধ্যে কলকাতা-সহ রাজ্যের আকাশ মেঘলা। বিভিন্ন জেলায় বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে। শনিবার পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে কমলা সতর্কতা জারি হয়েছে। হলুদ সতর্কতা জারি হয়েছে হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। এছাড়াও কলকাতায় চলবে বৃষ্টি। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া।

[আরও পড়ুন: বাংলাদেশের মাদ্রাসায় ধর্ষণের চেষ্টা, অভিযুক্ত শিক্ষকের যৌনাঙ্গ কাটল নির্যাতিত কিশোর]

রবিবার কলকাতা-সহ হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী থেকে অতি বৃষ্টির কমলা সতর্কতা জারি হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূমে হলুদ সতর্কতা জারি। এদিন ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। সোমবার ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া। এছাড়াও উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির পূর্বাভাস। জারি হলুদ সতর্কতা। উত্তাল হতে পারে সমুদ্র। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে