BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নাগরাকাটায় ৯ ফুটের চিতার চামড়া সমেত গ্রেপ্তার ২

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 25, 2018 12:52 pm|    Updated: February 25, 2018 12:53 pm

leopard skin trafficking, 2 poachers arrested

অরূপ বসাক, মালবাজার:  গোপনসূত্রে খবর পেয়ে ন’ফুটের চিতার চামড়া উদ্ধার হল নাগরাকাটায়। এই ঘটনায় এখনও পর্যন্ত দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধৃতেরা হল সঞ্জয় দর্জি ও যাদব শর্মা। দুজনই ভুটানের বাসিন্দা। বৈকুন্ঠপুর বনবিভাগের তরফেই চালানো হয়েছিল গোপন অভিযান। স্থানীয় বেলাকোবা ও আমবাড়ি এলাকার রেঞ্জার সঞ্জয় দত্তর নেতৃত্বেই চলে অভিযান।

বন দপ্তর সূত্রে মনে করা হচ্ছে, উদ্ধার হওয়া চামড়া বাইরে পাচারের চেষ্টায় ছিল ধৃতরা। সেই জন্যেই চামড়াটিকে নাগরাকাটায় নিয়ে আসা হচ্ছিল। মাঝ পথেই পাচারকারীদের পরিকল্পনা জেনে গিয়ে বমাল সমেত দুই মক্কেলকে পাকড়াও করা হয়। নাগরাকাটা থেকে হাতবদল হয়ে এই চিতার চামড়া চলে যেত নেপাল কিম্বা চিনে। এই চামড়া দিয়ে নামীদামি ওষুধের পাশাপাশি বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রীও তৈরি হয়। সেকারণেই চিনে পশুর চামড়া ও হাড়ের সামগ্রিক চাহিদা রয়েছে।

[গরমে গরম হবে পিঁয়াজের বাজারও, মাথায় হাত মধ্যবিত্তর]

এই প্রসঙ্গে রেঞ্জার সঞ্জয় দত্ত জানিয়েছেন, খবর এসেছিল বহুমূল্য চিতার চামড়া পাচার হবে খুব শিগগির। নাগরাকাটাকেই করিডর বানিয়ে সেই চামড়া চলে যাবে বিদেশে। খবর পাওয়ামাত্র পরিকল্পনা ছকা হয়। তারপর বৈকুণ্ঠপুর বন বিভাগের বিশেষ বাহিনী ও পুলিশকে সঙ্গে নিয়ে শুরু হয় তল্লাশি অভিযান। দুই পাচারকারীকেই চামড়া সমেত ধরা গিয়েছে। ধৃতরা জেরায় জানিয়েছে, লক্ষ টাকার বিনিময়ে হাতবদল হত চিতার চামড়া। ধৃতদের আজ জলপাইগুড়ি আদালতে তোলা হবে। ধৃতদের পুলিশ হেফাজতের দাবি জানানো হবে।

ARUP-BASAK

উল্লেখ্য, এই প্রথম চিতার চামড়া উদ্ধার হল, এমনটা নয়। এর আগে শিলিগুড়ির শালুগাড়া এলাকা থেকে হিমালয়ান চিতার চামড়া উদ্ধার হয়েছিল। উত্তরবঙ্গের সংশ্লিষ্ট এলাকা সীমান্ত সংলগ্ন হওয়ায় মাঝে মাঝেই বন্যপ্রাণীদের মেরে চামড়া, হাড় পাচার করা হয়।

[বেল্টের নিচে তিন কোটি টাকার সোনা! পাচারের পথে জালে তিন ট্রেন যাত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে