১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্য পুলিশে বড়সড় রদবদল, ২৯ জন আইপিএসকে বদলি

Published by: Sucheta Sengupta |    Posted: November 15, 2022 11:49 am|    Updated: November 15, 2022 11:53 am

Major reshuffle in West Bengal police ranks ahead of Panchayat polls | Sangbad Pratidin

সুমিত বিশ্বাস: পঞ্চায়েত নির্বাচনের (WB Panchayet Election) আগে রাজ্য পুলিশে বড়সড় রদবদল করা হল। মাওবাদী অধ্যুষিত এলাকায় আরও দক্ষ অফিসারদের বদলি করা হয়েছে। ২৯ জন আইপিএস (IPS) অফিসারকে এক জায়গা থেকে অন্য জায়গার দায়িত্বে আনার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যার মধ্যে রয়েছেন এসডিপিও (SDPO), জেলা পুলিশ সুপাররা। ১১ জন এসডিপিও-কে বদলি করা হয়েছে। ওয়াকিবহাল মহলের একাংশের মত, এর আগের পঞ্চায়েত নির্বাচনগুলিতে যে রক্তাক্ত পরিস্থিতির সাক্ষী হয়েছে রাজ্য, তার পুনরাবৃত্তি যাতে না ঘটে, বিরোধীদের একাধিক উসকানির মধ্যেও যাতে সুষ্ঠুভাবে ত্রিস্তর পঞ্চায়েতে ভোট হয়, সেসব কথা মাথায় রেখেই এই রদবদল।

জঙ্গলমহল পুরুলিয়ার (Purulia) ঝাড়খণ্ড লাগোয়া এলাকায় মাওবাদীদের কার্যকলাপ ক্রমশ বাড়ছে ক্রমশ। পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে তা মাথাব্যথার কারণ হয়ে উঠছে পুলিশ প্রশাসনের কাছে। এই বিষয়টি মাথায় রেখে মাওবাদী দমনে দক্ষ আইপিএস অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে এই জেলার পুলিশ সুপার পদে (SP) বদলি করা হয়েছে রাজ্য পুলিশের তরফে। তিনি রানাঘাট পুলিশ জেলার এসপি পদে ছিলেন। এর আগে তিনি ডায়মন্ড হারবার ও বারাসতের এসপির দায়িত্বে ছিলেন।

পুরুলিয়ায় আগেও কাজের অভিজ্ঞতা রয়েছে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের। পুরুলিয়ায় ডিএসপি (DSP) থাকাকালীন মাওবাদী দমনে (Anti-maoist operation) তাঁর উল্লেখযোগ্য সাফল্য রয়েছে। সিপিআই (মাওবাদী)-দের হাতে অপহৃত পার্থ-সৌমজিতের অপহরণের ঘটনার কিনারা করেছেন, অযোধ্যা পাহাড়ে মাওবাদী স্কোয়াডে প্রথম আত্মসমর্পণ হয় তাঁরই হাত ধরে। সিপিআই (মাওবাদী) রাজ্য কমিটির সদস্য অর্ণব দাম ওরফে বিক্রমকে গ্রেপ্তার করে অযোধ্যা পাহাড়ের স্কোয়াড ভেঙে দিয়েছিলেন। পঞ্চায়েত ভোটের আগে ফের তাঁকেই ফেরানো হচ্ছে পুরুলিয়ায়।

[আরও পড়ুন: ভাল নেই ঐন্দ্রিলা! অভিনেত্রীর শারীরিক অবস্থা নিয়ে কী বলছেন চিকিৎসকরা?]

এছাড়া অন্যান্য জেলাতেও এসডিপিও ও এসপি পদে পূর্ব অভিজ্ঞতা রয়েছে, এমন অফিসারদের বদলির দিকে জোর দেওয়া হয়েছে। হাওড়া (Howrah), বিধাননগর কমিশনারেটেও একাধিক অফিসার বদলি হয়েছেন। আইনশৃঙ্খলার দিকটি মাথায় রেখে রাজ্য পুলিশের বিভিন্ন পদকে ঢেলে সাজানো হল বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে