১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ধুলাগড়ের শিল্পতালুকে প্লাস্টিক কারখানায় ভয়াবহ আগুন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 29, 2017 7:27 am|    Updated: June 29, 2017 7:27 am

Massive fire guts plastic factory in Dhulagarh

সন্দীপ মজুমদার, উলুবেড়িয়া: হাওড়ার ধুলাগড়ের শিল্পতালুকে বিধ্বংসী আগুন। মুহূর্তের মধ্যে ভস্মীভূত হল প্লাস্টিকের কারখানা। প্রচুর দাহ্য পদার্থ থাকায় কারখানায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। দমকলের ১২টি ইঞ্জিন প্রায় ৯ ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্তে আনে। কারখানার অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

[নোট বাতিলের পর ফের ঐতিহাসিক ভুল কেন্দ্রের, GST নিয়ে সরব মমতা]

নাইট শিফটের কাজ চলাকালীন ধুলাগড়ের শিল্পতালুকে অগ্নিকাণ্ড। তালুকের একটি প্লাস্টিকের কারখানায় আগুন লাগে। কোনওরকমে বেরিয়ে আসেন কর্মীরা। বৃহস্পতিবার ভোর রাতের এই আগুনে কারখানায় থাকা চেয়ার-টেবিলে পুড়ে ছাই হয়ে যায়। দমকল জানিয়েছে কারখানাটিতে পলিমার জাতীয় দাহ্যবস্তু ঠাসা ছিল। প্রায় ৪ হাজার বর্গফুট এলাকা জুড়ে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনের ধাক্কায় কারখানার শেড ভেঙে যায়। কারখানা লাগোয়া একটি লরিতেও আগুন লাগে। শিবপুর থেকে দফায় দফায় দমকলের মোট ১২টি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। আগুন নেভাতে প্রাথমিকভাবে সমস্যায় পড়েন দমকলকর্মীরা। কারখানায় জলের সংকট থাকায় পার্শ্ববর্তী কারখানা থেকে জল এনে আগুন নেভায় দমকল। বেলা বারোটা নাগাদ আগুন বাগে আসে।

[প্রমোটিং বিবাদের জেরে উত্তাল পাম অ্যাভিনিউ, বাড়ি ভাঙচুর-আগুন]

 

স্থানীয় বাসিন্দাদের বক্তব্য ওই কারখানায় ঠিকমতো অগ্নি নির্বাপণ ব্যবস্থা ছিল না। তাদের অভিযোগ, তালুকের একাধিক কারখানা অগ্নি নির্বাপণ ব্যবস্থাকে তোয়াক্কা না করেই চলছে। এই নিয়ে দমকল জানিয়েছে, কারখানার অগ্নি নির্বাপণ ব্যবস্থা ছিল কিনা তার খোঁজ নেওয়া হচ্ছে। দোষ প্রমাণ হলে কারখানা কর্তৃপক্ষর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ধুলাগড় লাগোয়া আলমপুরের একটি কারখানায় মাস দেড়েক আগে আগুন লেগেছিল। তারও কয়েক মাসে শিল্পতালুকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। পরপর এমন ঘটনায় কারখানাগুলির অগ্নি নির্বাপণ ব্যবস্থা প্রশ্নের মুখে পড়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে