৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সকাল থেকেই আকাশের মুখ ভার, দফায় দফায় বৃষ্টিতে ভিজছে গোটা বাংলা

Published by: Tiyasha Sarkar |    Posted: September 1, 2020 10:19 am|    Updated: September 1, 2020 10:25 am

An Images

নব্যেন্দু হাজরা: কয়েকদিনের ভ্যাপসা গরমের পর অবশেষে বৃষ্টিতে ভিজল বাংলা। মঙ্গলবার ভোর থেকেই বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টি (Rain) শুরু হয়েছে রাজ্যের বেশ বিভিন্ন জেলায়। কয়েকটি জেলায় আরও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস (Regional Meteorological Centre)।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের ৫ জেলা অর্থাৎ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ বীরভূম (Birbhum) ভাসবে বৃষ্টিতে। পাশাপাশি উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারেও ভারী বৃষ্টি হতে পারে বলেই জানিয়েছিল হাওয়া অফিস। রাতভর বৃষ্টিতে ইতিমধ্যেই জলের নিচে শিলিগুড়ির (Siliguri) বিস্তীর্ণ এলাকা। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। তবে কলকাতায় সারাদিন মেঘলা থাকবে আকাশ। যদিও দফায় দফায় বৃষ্টিতে ভিজতে পারে তিলোত্তমা।

siliguri-Rain

[আরও পড়ুন: ধর্মের ঊর্ধ্বে মানবতা, অতিমারীতে অসহায় হিন্দু বৃদ্ধার মুখে খাবার তুলে দিচ্ছেন মুসলিমরা]

সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৯ মিলিমিটার। জানা গিয়েছে, মৌসুমী অক্ষরেখার একটি অংশ উত্তরবঙ্গ থেকে মণিপুর পর্যন্ত অবস্থান করছে। এই অক্ষরেখাটি উত্তরবঙ্গ থেকে আসাম হয়ে মনিপুরের পর্যন্ত গেছে। এর প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে। যার জেরে রাজ্যজুড়ে বৃষ্টির ভ্রুকুটি। ফলে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অর্থাৎ অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা এবং পূর্ব ভারতের বিহার ও উড়িষ্যা আগামী দুদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা।

[আরও পড়ুন: প্রয়াত প্রণব মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানাতে মঙ্গলবার রাজ্যে ছুটি, বাতিল পুলিশ দিবসের অনুষ্ঠান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement