১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অঝোর বৃষ্টি থেকে সাময়িক স্বস্তি, সপ্তাহান্তে ফের রাজ্যে নিম্নচাপের সম্ভাবনা

Published by: Sayani Sen |    Posted: August 7, 2020 12:05 pm|    Updated: August 7, 2020 12:05 pm

MeT predicts heavy rainfall from next Sunday to Wednesday

ফাইল ছবি

নব্যেন্দু হাজরা: একটানা বৃষ্টি থেকে স্বস্তি মিলল শুক্রবার। রোদ ওঠেনি ঠিকই। তবে আকাশ মোটের উপর পরিষ্কার। বৃষ্টিরও সেভাবে দেখা নেই। কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন রাজ্যবাসী। কিন্তু অঝোর বৃষ্টির (Rain) হাত থেকে রেহাই মেলার সময়সীমা যে সামান্য। কারণ, আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী রবিবার ফের বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। আর তার ফলে ফের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

হাওয়া অফিস সূত্রে খবর, বর্তমানে দক্ষিণবঙ্গে মৌসুমী অক্ষরেখা অবস্থান করছে। বৃষ্টির পরিমাণ কমেছে। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দু-এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা এড়ানো যাচ্ছে না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি আরও বাড়বে। রবিবার বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরেও নিম্নচাপ তৈরির সম্ভাবনা। মৌসুমী অক্ষরেখা ভুজ হয়ে মধ্যপ্রদেশের নিম্নচাপ এলাকা এবং গুজরাট, জব্বলপুর, ঝার্সুগুদা, চাঁদবালি হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। তার প্রভাবে পূর্ব ও মধ্য ভারতে বৃষ্টির পরিমাণ বাড়বে। রবিবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা ওড়িশা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশের বিস্তীর্ণ এলাকায়। বুধবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। এছাড়া এই নিম্নচাপের প্রভাবে ওড়িশা সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। সোমবার ওড়িশা সংলগ্ন জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা।

[আরও পড়ুন: অর্জুন সিংয়ের বাড়িতে ফের হানা পুলিশের, সার্চ ওয়ারেন্ট না থাকায় তল্লাশিতে বাধা]

শনি ও রবিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গেও। সেখানে অবশ্য শুক্রবার থেকেই বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। আলিপুরদুয়ার ও কোচবিহারে দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস। শনিবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে। রবিবার আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা। দু-এক জায়গায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

[আরও পড়ুন: ফের দলবদল, এবার বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ রাজ্যের প্রাক্তন মন্ত্রী হুমায়ুন কবীরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে