BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

বঙ্গোপসাগরে নিম্নচাপের জের, সপ্তাহান্তে রাজ্যে দুর্যোগের আশঙ্কা

Published by: Sayani Sen |    Posted: July 15, 2021 10:25 am|    Updated: July 15, 2021 12:50 pm

MeT predicts heavy to very heavy rainfall likely in West Bengal in the end of this week । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: বঙ্গোপসাগরে নিম্নচাপের জের। সপ্তাহান্তে রাজ্যে দুর্যোগের আশঙ্কা। বাড়বে বৃষ্টি (Rain)। উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্ত ভারী বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ। তার ফলে বাড়তে পারে নদীর জলস্তর। নীচু এলাকায় প্লাবনের আশঙ্কা এড়ানো যাচ্ছে না। পাহাড়ে নামতে পারে ধস।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। গরমের সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। বৃহস্পতিবার কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য।

[আরও পড়ুন: জলপাইগুড়িতে পুকুর থেকে উদ্ধার ৩ নাবালিকার দেহ, মৃত্যুর কারণ ঘিরে ধোঁয়াশা]

তবে গুজরাটের সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় তৈরি হয়েছে নিম্নচাপ। বিশাখাপত্তনমের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত সেটি বিস্তৃত। অসমে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। তার ফলে শনিবার থেকে বাংলায় বাড়বে বৃষ্টির পরিমাণ। রবিবার কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও বাড়বে বৃষ্টি। শুক্রবার থেকে দার্জিলিং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর-সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি শুরু হবে।সপ্তাহান্তে ওই জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির (Heavy To Very Heavy Rainfall) পূর্বাভাস। আগামী চার-পাঁচদিন বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতেও। শনি, রবিবার বৃষ্টি বাড়বে পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণ ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টির সম্ভাবনা। উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশে প্রবল বর্ষণের আশঙ্কাও এড়ানো যাচ্ছে না।

[আরও পড়ুন: বকখালিতে ট্রলারডুবির ঘটনায় ৯ জন মৎস্যজীবীর দেহ উদ্ধার, শোকে পাথর পরিজনেরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement