১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ছুটির দিনে পুজোর কেনাকাটিতে বাদ সাধবে না তো বৃষ্টি? জেনে নিন কী বলছে আবহাওয়া দপ্তর

Published by: Sayani Sen |    Posted: September 15, 2019 9:52 am|    Updated: September 15, 2019 9:52 am

MeT predicts moderate rain in next fourty eight hours in West Bengal

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দোরগোড়ায় কড়া নাড়ছে পুজো। তার আগে রবিবার বিকেল মানেই কেনাকাটা করতে যাওয়া। কিন্তু হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ বিকেলে আপনার পরিকল্পনা বানচাল হতেই পারে। কারণ কেনাকাটিতে বাদ সাধতে পারে বৃষ্টি। আগামী ৪৮ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা।

[আরও পড়ুন: দালালচক্র রুখতে স্বাস্থ্য কর্মীদের আলাদা পোশাক দক্ষিণ দিনাজপুরের গ্রামীণ হাসপাতালে]

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা নিম্নচাপটি দিঘা হয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে৷ আর তার জেরে রবিবার থেকে বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব এবং পশ্চিম বর্ধমান পুরুলিয়াতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনাও এড়িয়ে যাওয়া যাচ্ছে না। হালকা থেকে মাঝারি বৃষ্টিতে যদিও বা দক্ষিণবঙ্গবাসী মুক্তি পায় কিন্তু উত্তরের জন্য আবহাওয়া দপ্তরের পূর্বাভাস আরও মনখারাপ করা। কারণ, আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টিতে ভিজতে পারে উত্তরের জেলাগুলি।

তবে বৃষ্টি হলেও গরম থেকে মুক্তি পাওয়ার কোনও সম্ভাবনা নেই। হাওয়া অফিস সূত্রে খবর, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ প্রায় ৬১-৯৪ শতাংশ। তার জেরে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

[আরও পড়ুন: মঙ্গলকোটে মাদ্রাসার আড়ালে জেএমবির জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্র বানাচ্ছিল ধৃত আসাদুল্লা]

আমজনতার একটাই আক্ষেপ পুজো যত এগিয়ে আসছে ততই যেন মুখভার হচ্ছে আকাশের। পুজোর সময় চারদিন বৃষ্টি হবে কি না, সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। যদিও বৃষ্টির আশঙ্কা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আবহবিদদের দাবি, বর্ষা বিদায়ের একদম গায়ে গায়েই এবছর পুজোর নির্ঘণ্ট। দুর্গাপুজো শুরু হচ্ছে ৪ অক্টোবর। দশমী ৮ অক্টোবর। এই সময়ে ঝেঁপে বৃষ্টি যে হবে না, তা বুক ঠুকে বলতে পারছে না আবহাওয়া দপ্তর। কারণ আনুষ্ঠানিকভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নেয় ১০ অক্টোবর। অর্থাৎ, পুজো এবার খাতায় কলমে বর্ষার মধ্যেই। উপরন্তু ইদানীং নিম্নচাপের দৌলতে বিদায়লগ্নেও আচমকা বর্ষা মারমুখী হয়ে উঠতেই পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে