BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ঘূর্ণাবর্তের জের, সপ্তাহভর রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা

Published by: Bishakha Pal |    Posted: May 11, 2020 12:09 pm|    Updated: May 11, 2020 12:09 pm

Met predicts rain in West Bengal including Kolkata in this week

নব্যেন্দু হাজরা: ফের রাজ্যে ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আবহাওয়া দপ্তর। উত্তর বাংলাদেশ ও মেঘালয় সংলগ্ন এলাকায় তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। তার জেরেই বাতাসে বাড়ছে জলীয় বাষ্পের পরিমাণ। সেই কারণেই আগামী চার-পাঁচ দিন কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে ঝড় ও তার সঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

গত কয়েকদিন ধরেই গুমোট হয়ে রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আবহাওয়া। কিছুদিন ধরে আবহাওয়া দপ্তর ঝড়ের পূর্বাভাস দিলেও রাজ্যের কোথাও কালবৈশাখী স্বস্তির আমেজ দেয়নি। শনিবার থেকেই কালবৈশাখীর সম্ভাবনার কথা শোনা গিয়েছিল। রবিবার কোনও কোনও জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে ঠিকই। কিন্তু তাতে গুমোট ভাব কাটেনি। বরং আরও বেড়েছে। সোমবার সকাল থেকে মেঘলা আকাশের কারণে ক্রমশ বাড়ছে গরম। তবে বিকেলের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও কলকাতায় আজও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে সামান্যই। সকালের দিকে আকাশ পরিষ্কার থাকলেও বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। শহরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বাড়বে মঙ্গল ও বুধবার। অন্তত এখনও এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

[ আরও পড়ুন: চার হাসপাতাল ঘুরেও মেলেনি চিকিৎসা! অকালে মৃত্যু ক্যানসার আক্রান্ত দুধের শিশুর ]

তবে এই সপ্তাহে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে। দক্ষিণ-পশ্চিমের জলীয় বাষ্পপূর্ণ বাতাসে ভর করেই বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হচ্ছে। তার থেকেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। উত্তর বাংলাদেশ ও মেঘালয় সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত। এর প্রভাবে উত্তর-পূর্ব ভারতের রাজ্য এবং পূর্ব ভারতের রাজ্যগুলি তে আগামী ৪ থেকে ৫ দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আগামী ৭২ ঘণ্টায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার। দার্জিলিং ও কালিম্পংয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার। অন্যদিকে দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি এমনকী কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে বুধবার পর্যন্ত। তবে ঝড় বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত।

এদিকে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে আবার নিম্নচাপের সম্ভাবনা। আন্দামান সাগরের অতি কাছে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত সরে বুধবার পৌছবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরে। ইতিমধ্যেই একটি সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে যেটি ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পশ্চিম ভারত ও মধ্য ভারতের কিছু রাজ্যে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

[ আরও পড়ুন: মালদহের পর মুর্শিদাবাদ, জঙ্গিপুরে করোনা আক্রান্ত ৩ পরিযায়ী শ্রমিক-সহ চারজন ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে