BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অপেক্ষার অবসান, ৩ দিনের মধ্যেই বর্ষা আসছে উত্তরবঙ্গে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 4, 2018 5:19 pm|    Updated: June 4, 2018 5:19 pm

Monsoon likely to reach North Bengal in three days

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র ৭২ ঘণ্টার অপেক্ষা। তারপরই রাজ্যে আসার সমূহ সম্ভাবনা রয়েছে বর্ষার। প্রথমে ভিজবে উত্তরবঙ্গ। তারপর বর্ষা আসবে কলকাতায়।

প্রাক বর্ষার বৃষ্টির স্বাদ ইতিমধ্যেই পেয়েছে তিলোত্তমা। গত দু’একদিন ধরে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। সোমবারও রয়েছে ঝড়ের পূর্বাভাস। এই ঝড়-বৃষ্টি বর্ষার আগাম বার্তা বলেই মনে করা হচ্ছে। গত কয়েকদিন ধরে বাংলাদেশ থেকে এ রাজ্যে এসেছে জলভরা মেঘ। বৃষ্টির এটি অন্যতম কারণ। তবে ইতিমধ্যেই ত্রিপুরা ও অসমেও এসে গিয়েছে বর্ষা। উত্তরবঙ্গে তার প্রবেশ করতে আর মাত্র দিন তিনেক বাকি বলে মনে করা হচ্ছে।

[ রামকিঙ্করের ভাস্কর্য সংস্কারে ৮ কোটি ৮২ লক্ষ টাকা বরাদ্দ কেন্দ্রের ]

এবছর নির্দিষ্ট সময়েই আন্দামান উপকূলে এসে গিয়েছিল বর্ষা। আর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে কেরলেও তার আসতে দেরি হয়নি। ২৯ মে কেরল উপকূলে ঝেঁপে নামে বৃষ্টি। মৌসম ভবন সূত্রে খবর ছিল, তিনদিন আগেই কেরলে বর্ষার আগমন হবে। হাওয়া অফিসের সেই ভবিষ্যদ্বাণীকে মিথ্যে প্রমাণ করেনি বর্ষা। নির্দিষ্ট দিনের তিনদিন আগেই কেরল পৌঁছে যায় সে। সাধারণত ১ জুন দেশের মূল ভূখণ্ডে বর্ষা আসার পালা। কিন্তু তার আগে কেরলে বর্ষা আসায় আশায় বুক বেঁধেছিল বাংলার মানুষ। সাধারণত কেরলে বর্ষা আসার দিন দশেকের মধ্যেই এ রাজ্যে বর্ষা আসার পালা। আর এবছর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ফর্মে রয়েছে। ফলে এরাজ্যেও বর্ষা সময়ের আগেই আসার সমূহ সম্ভাবনা ছিল। আবহাওয়া দপ্তর জানিয়েছে, এ সপ্তাহের মাঝামাঝি উত্তরবঙ্গ ভিজবে। তবে দক্ষিণবঙ্গের কোনও খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

[ বিরিয়ানির দাম চাওয়ায় ব্যবসায়ীকে গুলি করে খুন, গ্রেপ্তার মূল অভিযু্ক্ত ]

সাধারণত দক্ষিণবঙ্গে বর্ষাকে টেনে আছে নিম্নচাপ বা কোনও সাইক্লোন। গত কয়েকবছর ধরে তাই হয়ে আসছে। কিন্তু এখনও পর্যন্ত হাওয়া অফিসের কাছে তেমন কোনও খবর নেই। তবে একটাই আশার আলো। উত্তরবঙ্গে বর্ষা এলে দক্ষিণবঙ্গেরও আর বেশি দেরি থাকে না। আপাতত সেই আশায় ভর করে থাকতে হবে শহরবাসীকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে