BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পুজোয় কয়েদখানায় ভূরিভোজ, জানেন কী থাকছে মেনুতে?

Published by: Shammi Ara Huda |    Posted: October 15, 2018 11:52 am|    Updated: October 15, 2018 11:52 am

New menu for jail inmates this Durga Puja

সংশোধনাগারের বাইরের পুজো মণ্ডপে ।

কল্যাণ চন্দ্র, বহরমপুর: চার দেওয়ালের এপার, ওপারের দুটি দুর্গাপুজো সাড়া ফেলেছে মুর্শিদাবাদে। বহরমপুর কেন্দ্রীয় সংশোধানাগারের ভিতরে প্রায় তিন হাজার আবাসিকের দুর্গাপুজো যেমন সাড়ম্বরে হতে চলেছে,  ঠিক তেমনই চার দেওয়ালের বাইরেও দুর্গাপুজো এবার অন্য মাত্রা পেয়েছে। ডিআইজি কারা গৌতম মণ্ডলের উদ্যোগে সংশোধনাগারের পুলিশ কর্মীদের নিয়ে বিশাল পুজোর আয়োজন হয়েছে খোলা আকাশের নিচে।

প্রতিবারের মতো এবারেও মহা সমারোহে দুর্গাপুজো হতে চলেছে বহরমপুর কেন্দ্রীয় সংশোধানাগারে। ২ হাজার ৯০০ আবাসিক মিলে নিজেরাই নিজেদের মধ্যে চাঁদা তুলে দুর্গাপুজোর আয়োজন করেছেন। ২৬ হাজার টাকার দুর্গা প্রতিমা ইতিমধ্যেই স্থান পেয়েছে পুজো মণ্ডপে। পুজো উপলক্ষে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানান জেল সুপার টি আর ভুটিয়া। অন্যদিকে পুজোর চারদিনে নিত্যনতুন সুস্বাদু আহারের আয়োজন করা হয়েছে। সপ্তমী থেকে নবমী পর্যন্ত সকাল,  দুপুর ও রাত্রে কোনওদিন গোবিন্দ ভোগ চালের খিচুড়ি,  আবার কয়েকদিন বিভিন্ন মাছের কারি-সহ ফুলকপির তরকারি পাতে পড়বে জেলের আবাসিকদের। দশমীর দিন প্রায় ৫ কুইন্টাল খাসির মাংস রান্না করে খাওয়ানো হবে আবাসিকদের।

[গাড়ি থামিয়ে চাঁদার জুলুম, শামিল মহিলারাও]

জেল সুপার জানান,  পুজো উপলক্ষে ২৫ জনের কমিটি করা হয়েছে। তাদের মধ্যে,  সুমন বন্দ্যোপাধ্যায়, নিত্যনারায়ণ চট্টোপাধ্যায় এবং বুদ্ধদেব মেটে অন্যতম। তাদের সঙ্গে অন্য আবাসিকদের পাশাপাশি অনিতা হাজরা আলপনার কাজে ব্যাস্ত হয়ে পড়েছে।  অন্যদিকে আবাসিকদের ২৪ জন সন্তানকে নতুন জামা প্যান্ট দেওয়া হয়েছে পুজোয়।  এদিকে  ডিআইজি কারা গৌতম মণ্ডল জানান,  ভিতরের আবাসিকদের গঠন মূলক কাজ প্রতিকৃত হিসেবে তুলে ধরা হয়েছে বাইরের পুজো মণ্ডপে। বিভিন্ন হাতের কাজ, কম্পিউটার প্রশিক্ষণ-সহ হারিয়ে যাওয়া শিল্পগুলো তুলে ধরা হয়েছে বাইরের পুজো মণ্ডপে। যেগুলি তৈরি করেছেন সংশোধানাগারের স্টাফ ও আবাসিকরা। ডি জি কারা অরুণ গুপ্তা এবারের পুজোয় নতুন ভাবনা তুলে ধরেছেন বলে জানান ডিআইজি। কেননা সাধারণ মানুষের বহরমপুর কেন্দ্রীয় সংশোধানাগারের বিষয়ে কৌতূহল রয়েছে। ভিতরে আবাসিকরা কি করে জীবন যাপন করে, কী কাজ করে, সেই সমস্ত বিষয় বাইরের পুজো মণ্ডপে তুলে ধরা হয়েছে বলে জানান ডিআইজি। সংশোধানাগারের সব পুলিশ কর্মী মিলে চাঁদা তুলে বিশাল পুজোর আয়োজন হয়েছে সংশোধানাগারের বাইরে। শনিবার রাতে এই পুজো দুটির উদ্বোধন করেন সারগাছি রামকৃষ্ণ আশ্রমের বিশ্বময়ানন্দ মহারাজ।

[শ্যালিকাকে ধর্ষণ ও স্ত্রীকে খুন, জোড়া অভিযোগে শ্রীঘরে যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে