BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হাওড়া-খড়গপুর রুটে আধুনিক লোকাল ট্রেনের যাত্রা শুরু

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 22, 2018 5:09 pm|    Updated: August 3, 2019 12:52 pm

New model local train rolls on Howrah-Kharagpur route

সুব্রত বিশ্বাস: বাতানুকূলের সৌরভ ছড়িয়ে সোশ্যাল মিডিয়ায় বেশ কিছুদিন ধরে আইসিএফ নির্মিত লোকাল ট্রেনের ছবি পোস্ট হচ্ছিল। বাতানুকূল নয়, তবে অতি আধুনিক মানের সেই ট্রেনটি বৃহস্পতিবার হাওড়া থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল হাওড়া-পাঁশকুড়ার মাঝে। ম্যাজেন্টা হোয়াইট কালারের এই রেকটির স্লাইডিং ডোর, স্টেনলেস স্টিলের ব্যবহার্য সামগ্রী। কোচের ভিতরে জিপিএস সিস্টেমে তথ্য সরবরাহের ব্যবস্থা রয়েছে। সুরক্ষা সম্পর্কিত বার্তা প্রচার যেমন হবে অডিওতে, তেমনই ট্রেনটি কোন স্টেশন ছাড়ল বা প্রবেশ করছে সব তথ্যই পরিবেশন করা হবে এই সিস্টেমে। যাত্রীদের কামরাগুলি বাতানুকূল না হলেও চালক ও গার্ডের কামরাগুলি অবশ্য বাতানুকূল। বিদ্যুতের ইউনিট বদলের সময় সিস্টেম বিকল হলে কামরা অন্ধকার হবে না, আলো ও পাখা চলবে।

[দোষী প্রমাণিত হলে শিক্ষারত্ন পুরস্কার ফিরিয়ে নেওয়ার হুঁশিয়ারি শিক্ষামন্ত্রীর]

ট্রেনটিতে মহিলা যাত্রীদের সুরক্ষায় সামনে-পিছনে দু’টি মহিলা কামরাতেই থাকছে সিসিটিভি।  চালকের কামরার পরের বগিতে থাকবে লেডিজ। তারপরের বগি ভেন্ডার ও প্রতিবন্ধী যাত্রীদের জন্য সংরক্ষিত। সাধারণ লোকাল ট্রেনের চেয়ে ঘণ্টায় ১৫ কিলোমিটার দ্রুতগতিতে চলবে এই ট্রেন। এদিন ৩০ শতাংশ এনার্জি সাশ্রয়কারী ১২ কামরার এই রেকের উদ্বোধন করেন দক্ষিণ-পূর্ব রেলের প্রবীণতম ট্রেন চালক কামাল আহমেদ। হাওড়া স্টেশনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যে দিয়ে যাত্রা শুরু করে ট্রেনটি।

প্রযুক্তির সঙ্গে তালমিলিয়ে এগোচ্ছে রেল। বড়দিনের সকালে দেশের প্রথম এসি লোকাল ট্রেন চলে মুম্বইয়ে। তারপর থেকে রোজ ১২ টি এসি ট্রেন যাতায়াত করছে মুম্বইয়ে। ভাড়া খানিকটা বেশি হলেও বাতানুকূল ট্রেন নিয়ে যাত্রীদের আগ্রহ চোখে পড়ার মতো। এমনকী এসি লোকালে বিনা টিকিটের যাত্রী ধরা পড়েছে। শোনা গিয়েছে,  বছর দেড়েক-দুয়েকের মধ্যে কলকাতাতেও এই এসি ট্রেন চালু হতে চলেছে। তবে তার আগে এই নয়া ট্রেনটিই বা মন্দ কি!

[রাম নবমীর শোভাযাত্রায় বাধা দিলে ফল ভুগতে হবে সরকারকে: দিলীপ ঘোষ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে