১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

সেবক-রংপো রুটে টানেলের কাজ শেষ, আগামী বছরই ট্রেনে গ্যাংটক যাত্রা!

Published by: Suparna Majumder |    Posted: January 24, 2023 5:46 pm|    Updated: January 24, 2023 5:46 pm

Next year train journey to Gangtak! The work of 6 tunnels has been completed | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার, শিলিগুড়ি: সেবক-রংপো রেলপথের ১১ নম্বর টানেলের কাজ শেষ হল। সোমবার কালিম্পং জেলায় এই টানেলের সূচনা করেন আলিপুরদুয়ার ডিভিশনের ডিআরএম ডিকে সিং সহ জেলাশাসক আর বিমলা। সেবক-রংপো রেলপথে মোট ১৪টি টানেল হবে। তার মধ্যে এই ১১ নম্বর টানেলের উদ্বোধন হল এদিন। এই নিয়ে মোট ছ’টি টানেলের উদ্বোধন হয়েছে। এখনও বাকি আটটি। আগামী বছর থেকে এই রেলপথ চালু করা যাবে বলে আশাবাদী রেল (Indian Railways)।

প্রতিবছর বর্ষাকালে পাহাড়ে ধসের ফলে উত্তরবঙ্গের (North Bengal) সঙ্গে সিকিমের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। এর ফলে দুই রাজ্যের ক্ষতি হয়। এর জেরে বহু পর্যটকদের সড়ক দুর্ঘটনার সম্মুখীন হন। পাহাড় কেটে ৩৯ কিলোমিটারের এই রেলপথে মোট ১৪টি টানেল বানানো হবে। প্রথম পর্যায়ে এই রেলপথ সেবক থেকে রংপো পর্যন্ত যাবে এবং পরবর্তীতে রংপো থেকে গ্যাংটক পর্যন্ত যোগাযোগ স্থাপন করা হবে।

[আরও পড়ুন: এবার জেলার মাথায় কোর কমিটি বসাচ্ছে BJP, কাজে অনীহা দেখলেই ছাঁটা হবে নেতাদের]

এদিনের এই ৩.২ কিলোমিটারের ১১ নম্বর টানেল এখনও অবধি সবচেয়ে লম্বা বলে জানানো হয়েছে। বিভিন্ন বেসরকারি সংস্থা টানেল বানানোর কাজ করছে। এদিন যে সংস্থাটি টানেলের কাজ শেষ করল, তাদের দায়িত্বে ছিল দু’টো টানেল। বাকি টানেলগুলোর কাজও দ্রুত গতিতে হচ্ছে। সবগুলো টানেল আগামী বছর জুলাই মাসের মধ্যে শেষ হয়ে যাবে বলে আশাবাদী রেল কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ১১ নম্বর টানেলটি বানাতে আড়াই বছর সময় লেগেছে। এদিন টানেলের কাজ শেষ করে বেসরকারি সংস্থা তা রেলের হাতে তুলে দেয়। এ প্রসঙ্গে ডিআরএম ডি কে সিং বলেন, ‘‘বাকি ৮টি টানেলের কাজও দ্রুত গতিতে হচ্ছে। পাশাপাশি আমরা সেতু তৈরি করছি। আগামী মাসেই সেবক স্টেশনে নতুন দু’টো লাইন পাতার কাজ শেষ হবে। এই লাইন দু’টো শুধুমাত্র রংপোর জন্য করা হচ্ছে। এছাড়া সব টানেলের কাজ শেষ হলেই লাইন পাতা শুরু করব। আশা করছি, ২০২৪-র মার্চের মধ্যে পুরো কাজ শেষ হয়ে যাবে।’’

[আরও পড়ুন: বিদ্যুৎ মন্ত্রীর তৎপরতায় আলো পেয়ে উচ্ছ্বসিত হলদিয়ার বিজেপি নেত্রী, বিলি করলেন লজেন্স]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে